• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অশ্বিন-জাদেজার দিকে তাকিয়ে ভারত


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৭, ২০১৬, ০৮:৫৯ পিএম
অশ্বিন-জাদেজার দিকে তাকিয়ে ভারত

ঢাকা : রবিচন্দ্র অশ্বিনকে এখন আর শুধু অফ স্পিনার বলা যাচ্ছে না। গত এক বছর ধরে তার ব্যাট যেরকম ধারাবাহিক দেখাচ্ছে, সেটা এক কথায় অসাধারণ। মোহালি টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বস্তিতে নেই ভারত। স্কোরবোর্ডে তাদের ২৭১ রান তুলতেই ছয় উইকেট চলে গেছে। তবে ভরসার প্রতিক হয়ে আছেন অশ্বিন (৫৭) এবং রবিন্দ্র জাদেজা ৩১ রান নিয়ে। তৃতীয় দিনে এই দুজনের দিকে তাকিয়ে থাকবে ভারত। ইংল্যান্ডের থেকে ১২ রানে পিছিয়ে থাকা ভারতকে এই দুজনই কেবল পারেন বড় লিড এনে দিতে।

মোহালি টেস্টে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। এই সিরিজে টস যে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে যাচ্ছে তা আগের দুই টেস্টেই দেখা গেছে। যদিও এই টেস্টে বড় ইনিংসের দেখা পায়নি ইংল্যান্ড। ৮ উইকেটে ২৬৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা ইংল্যান্ড দ্বিতীয় দিনে মাত্র ১৫ রান যোগ করে অলআউট হয়ে গেছে ২৮৩ রানে। সর্বোচ্চ ৮৯ রান করেছেন জনি বেয়ারস্টো। ৬৩ রানে ৩ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। ২টি করে উইকেট পেয়েছেন উমেশ যাদব, জয়ন্ত যাদব ও জাদেজা।

নিজেদের প্রথম ইনিংস শুরু করতে নেমেই ধাক্কা খায় ভারত। ৩৯ রানে ব্যক্তিগত ১২ রান করে ড্রেসিংরুমে ফেরেন ওপেনার মুরালি বিজয়। এরপর দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেলের সঙ্গে জুটি বাধেন চেতশ্বর পূজারা। ৪২ রানে ফেরেন পার্থিব।  ১০৪ বলে আট চারে ৫১ রানে আউট হন পুজারা।

২ উইকেটে ৭৩ থেকে ভারত তৃতীয় উইকেট হারায় ১৪৮ রানে গিয়ে। কিন্তু ততক্ষণে অধিনায়ক বিরাট কোহলি উইকেটে চলে এসেছেন। এই সিরিজে নিজের দৈনতা আরেকবার ফুটিয়ে তুললেন আজিঙ্কা রাহানে। ১৫২ রানে তিনি শুন্য রানে ফিরে যান। এ নিয়ে গত পাঁচ ইনিংসে ১২.৬ গড়ে রাহানের ব্যাট থেকে মোটে রান এসেছে ৬৩। খানিকবাদে তাকে অনুসরণ করেন এই ম্যাচেই অভিষিক্ত করুণ নায়ার (৪)।

অশ্বিনকে নিয়ে ঘুরে দাঁড়ান কোহলি। কিন্তু অধিনায়কও দিন শেষ করে আসতে পারেননি। ২০৪ রানে বেন স্টোকসের বলে আউট হওয়ার আগে কোহলির ব্যাট থেকে এসেছে ১২৭ বলে ৬২। বাউন্ডারি মেরেছেন নয়টি। দিনের বাকি সময়টুকু অশ্বিন পার করেছেন জাদেজাকে নিয়ে। অশ্বিন ৮২ বলে আট চারের সাহায্যে ৫২ এবং জাদেজা ৫৯ বলে ৩১ রান করে অপরাজিত আছেন।

এক পঞ্জিকাবর্ষে ৫০০ রান ও ৫০ উইকেট নেওয়ার দারুন এক অর্জন এরইমাঝে করে ফেলেছেন ক্রমেই বড় অলরাউন্ডারে পরিণত হওয়া অশ্বিন। এখন পর্যন্ত তিনি ৫৩০ রান ও ৫৬ উইকেট শিকার করেছেন। ইংল্যান্ডের হয়ে ৮১ রানে ৩ উইকেট নিয়েছেন আদিল রশিদ। ৪৮ রানের বিনিময়ে ২ উইকেট পেয়েছেন বেন স্টোকস।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৮৩/১০ (৯৩.৫ ওভার) ( বেয়ারস্টো ৮৯, বাটলার ৪৩, স্টোকস ২৯, কুক ২৭, ওকস ২৫, রুট ১৫। শামি ৩/৬৩, জয়ন্ত ২/৪৯, উমেশ ২/৫৮, জাদেজা ২/৫৯, অশ্বিন ১/৪৩।)
ভারত প্রথম ইনিংস: ২৭১/৬ (৮৪ ওভার)  (কোহলি ৬২, অশ্বিন ৫৭*, পুজারা ৫১, পার্থিব  ৪২, জাদেজা ৩১*। রশিদ ৩/৮১, স্টোকস ২/৪৮।)

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!