• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অশ্বিনকে সামলাতে পারছে না ইংল্যান্ড


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৮, ২০১৬, ০৯:১৭ পিএম
অশ্বিনকে সামলাতে পারছে না ইংল্যান্ড

ঢাকা: অফ স্পিনার থেকে ক্রমেই বড় অলরাউন্ডারে পরিণত হচ্ছেন রবিচন্দ্র অশ্বিন। কখনো ব্যাট কখনো বল দুই বিভাগেই সমান পারফর্ম করে তৃতীয় দিনেই ইংল্যান্ডকে ব্যাকফুটে ঠেলে দিয়েছেন এই অফ স্পিনার। তৃতীয় দিন শেষে ৭৮ রান তুলতেই ইংল্যান্ডের চলে গেছে ৪ উইকেট। এর তিনটি উইকেটই পেয়েছেন অশ্বিন। তার আগে ব্যাট হাতে ভারতকে ৪১৭ পর্যন্ত নিয়ে যেতে অবদান রেখেছেন ৭২ রান করে।

তৃতীয় দিনে ভারত তাকিয়ে ছিল অশ্বিন-জাদেজার দিকে। আগের দিন ৫৭ রান নিয়ে খেলতে নামা অশ্বিন ফিরে গেছেন ৭২ রান করে। ১১৩ বলে ১১ চারের সাহায্যে তিনি এই রান করেন। ৯০ রানে আউট হয়েছেন জাদেজা। ১৭০ বলে ১০ চার আর এক ছয়ে নিজের ইনিংসটি সাজান তিনি।

আগের টেস্টে অভিষিক্ত জয়ন্ত যাদবও প্রয়োজনীয় মুহূর্তে জ্বলে উঠলেন। ব্যাট বল হাতে নিজের সামর্থ্যরে প্রমাণ বিশাখাপত্তমে দেওয়ার পর মোহালিতেও দিচ্ছেন। এদিন জয়ন্ত খেলেছেন ৫৫ রানে মহামূল্যবান এক ইনিংস। বড় লিড নিতে যে ইনিংসটির খুব প্রয়োজন ছিল ভারতের। যাদব তার ইনিংসটি সাজান ১৪১ বলে পাঁচ চারের সাহায্যে।

বাংলাদেশ সিরিজের ফর্মের ধারাবাহিকতা বেন স্টোকস টেনে নিয়ে গেছেন ভারতেও। ৭৩ রানে ৫ উইকেট তুলে নিয়েছেন ইংলিশ এই অলরাউন্ডার। ১১৮ রানের বিনিময়ে ৪ উইকেট পেয়েছেন লেগ স্পিনার আদিল রশিদ।

ভারতের থেকে ১৩৪ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামা ইংল্যান্ডের শুরুটা মোটেও ভালো হয়নি। ২৭ রানে ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক ১২ রান করেই ড্রেসিংরুমের পথ ধরেন। তাকে বোল্ড করেন অশ্বিন। ৩৯ রানে অধিনায়ককে অনুসরন করেন মঈন আলী (৫)। বোলার সেই অশ্বিন।
৭০ রানে জনি বেয়ারস্টোকে (১৫) পার্থিব প্যাটেলের ক্যাচে পরিণত করেন জয়ন্ত। চার নম্বর উইকেটটিও তুলে নিয়েছেন অশ্বিন স্টোকসকে (৫) এলবিডব্লিয়ের ফাঁদে ফেলে। ইংল্যান্ডের ভরসা হয়ে আছেন জো রুট ৩৬ রান নিয়ে। ১৯ রানে ৩ উইকেট পেয়েছেন অশ্বিন। ১২ রানের বিনিময়ে ১ উইকেট পেয়েছেন যাদব।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৮৩/১০ (
ভারত প্রথম ইনিংস: ৪১৭/১০ (১৩৮.২ ওভার) ( জাদেজা ৯০, অশ্বিন ৭২, কোহলি ৬২, জয়ন্ত ৫৫, পুজারা ৫১, প্যাটেল ৪২, উমেশ ১২,  বিজয় ১২। স্টোকস ৫/৭৩, রশিদ ৪/১১৮।)
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৭৮/৪ (রুট ৩৬*, বেয়ারস্টো ১৫, কুক ১২। অশ্বিন ৩/১৯, জয়ন্ত ১/১২।)


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!