• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
সংশোধন আসছে সড়ক পরিবহন আইনে

অষ্টম শ্রেণি পাসে লাইসেন্স পাবেন চালকরা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৫, ২০১৮, ০২:৩৮ পিএম
অষ্টম শ্রেণি পাসে লাইসেন্স পাবেন চালকরা

ঢাকা : অষ্টম শ্রেণি পাস হলেই ড্রাইভিং লাইসেন্স পাবেন গাড়িচালকরা। এমন বিধান রেখে সংশোধনী আসছে সড়ক পরিবহন আইনে। প্রক্রিয়াধীন আইনটিতে গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা বললে শাস্তির বিধানও রাখা হয়েছে। আইনটি জাতীয় সংসদে উত্থাপন হতে পারে আসছে বাজেট অধিবেশনে। এ তথ্য জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।  

রোববার (২২ এপ্রিল) বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৪১তম প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে সংবাদকর্মীদের প্রশ্নের জবাবে এ কথা জানান আইনমন্ত্রী। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট এ কর্মশালার আয়োজন করে।  

আনিসুল হক বলেন, আইনটা ভেটিং (আইনি পরীক্ষা-নিরীক্ষা) পর্যায়ে রয়েছে। এ নিয়ে স্বার্থ-সংশ্লিষ্টদের সঙ্গেই আলোচনা হয়েছে। দুর্ঘটনা যাতে না ঘটে সে জন্য তিন-চারটা জিনিস দেখতে হয়- চালকদের প্রশিক্ষণ, লাইসেন্সপ্রাপ্তি, গাড়ির ফিটনেস ও সড়কের অবস্থা। এসব বিষয় দেখেশুনে একটা পরিপূর্ণ আইন ও যুগোপযোগী করতে একটু সময় লাগছে। আমি শুধু এটুকু বলব, সড়ক দুর্ঘটনার মামলায় আদালতে এমন সাজা হয় যাতে চালক ও মালিকরা বুঝতে পারেন এ ধরনের অপরাধ করে পার পাওয়া যাবে না।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগের উন্নয়নে যেসব পদক্ষেপ নেওয়া প্রয়োজন, তা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কখনোই পিছপা হয়নি। বর্তমানে বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি প্রতিষ্ঠা করার চেষ্টা করা হচ্ছে, যেখানে উচ্চ আদালত ও অধস্তন আদালতের বিচারকদের প্রশিক্ষণের সব ধরনের ব্যবস্থা থাকবে।

আইনমন্ত্রী আরো বলেন, ২০০৯ সালে সরকারের দায়িত্ব গ্রহণের পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বিচার বিভাগের স্বাধীনতাকে সুদৃঢ়, দীর্ঘ এবং টেকসই করার জন্য বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ শুরু করেন। বাংলাদেশে জুডিশিয়াল অফিসারদের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণ দিয়ে আনার নজির আগে ছিল না। শেখ হাসিনার সরকার ক্ষমতা গ্রহণের পর তা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নিজস্ব অর্থায়নে ৫৪০ বিচারককে অস্ট্রেলিয়ায় পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেড় হাজার বিচারককে ভারতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। জাপানেও তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। সর্বক্ষেত্রে বিচার বিভাগের উন্নয়ন নিয়ে কাজ করা হচ্ছে।

তিনি বলেন, সরকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে মানসম্মত প্রশিক্ষণের মাধ্যমে সৎ, নিষ্ঠাবান, দক্ষ, মেধাবী ও পরিশ্রমী বিচারক গড়ে তোলার কাজ করে যাচ্ছে। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ। এতে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তৃতা করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!