• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়া গেলেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৮, ১১:২৪ পিএম
অস্ট্রেলিয়া গেলেন প্রধানমন্ত্রী

ঢাকা : সিডনিতে ‘গ্লোবাল সামিট অব উইমেন’ সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) অপরাহ্ণে অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি। সম্মেলনে প্রধানমন্ত্রীকে মর্যাদাপূর্ণ গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে থাই এয়ারওয়েজের একটি বিমান দুপুর ১টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম ও ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, ডিপ্লোম্যাটিক কোরের ডিন এবং বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলীয় হাইকমিশনার এ সময় উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীবাহী বিমানটির স্থানীয় সময় ২৭ এপ্রিল শুক্রবার সকাল ৭টায় (বাংলাদেশ সময় রাত ৩টা) সিডনি পৌঁছানোর কথা। মাঝে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দুই ঘণ্টা যাত্রাবিরতি করবেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার (২৭ এপ্রিল) এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট এতিফেত জাহজাগারের সঙ্গে গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন। যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারীশিক্ষার প্রসার ও নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভ‚মিকা পালনের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পদক দিচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) একটি সূত্র জানায়, সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও জাতীয় উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্তকরণে তার সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরবেন। আগামীকাল শনিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে হোটেল ইন্টারকন্টিনেন্টাল সিডনিতে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করবেন। একই দিন হোটেল সোফিটেলে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় যোগ দেবেন শেখ হাসিনা। আগামী রোববার অস্ট্রেলিয়া ত্যাগ করে পরদিন দেশে ফেরার কথা প্রধানমন্ত্রীর। বাসস।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!