• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার বিপক্ষে বিরাট চ্যালেঞ্জ কোহলিদের


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২২, ২০১৭, ০৫:২৬ পিএম
অস্ট্রেলিয়ার বিপক্ষে বিরাট চ্যালেঞ্জ কোহলিদের

ঢাকা: ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে এত দিন চলেছে কথার লড়াই। বৃহস্পতিবার পুণেতে শুরু হচ্ছে আসল লড়াই। যেখানে অসিদের বিরাট চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তত কোহলির আগ্রাসী ‘টিম ইন্ডিয়া’। ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার জন্য এই সিরিজ যে অগ্নিপরীক্ষার সেটা না বললেও চলে। ভারতও ঘরের মাঠে শ্রেষ্ঠত্ব ধরে রাখতে চাইবে। যেটা তারা বরাবরই করে থাকে। ঘরের মাঠে ভারতকে হারানো সবসময়ই কঠিন।

তারওপর নেতৃত্ব পাওয়ার পর থেকে কোহলি ও তার দল অন্য উচ্চতায় উঠে গিয়েছে। কোহলির নেতৃত্ব এবং অনীল কুম্বলের কোচিংয়ে ভারত এ পর্যন্ত ১৯টি টেস্ট খেলেছে। এরমধ্যে ১৫টিতে জয় এসেছে। পরপর ছয়টি সিরিজ জিতেছে ভারত। আর পরপর চারটি টেস্ট সিরিজে সেঞ্চুরি মেরে বিশ্বরেকর্ড গড়েছেন কোহলি।

২০১৫ সালে শ্রীলংকা সফরে শুরু। তারপর থেকেই কোহলির দলের জয়যাত্রা অব্যাহত রয়েছে। এই ভারতকে স্টিভেন স্মিথের দল থামাতে না পারলে তারা কোথায় গিয়ে থামবে বলা মুশকিল।

তবে অস্ট্রেলিয়ার অনুশিলন ম্যাচের পারফরম্যান্স বলছে, তারা বাড়িতে যথেষ্ট হোমওয়ার্ক করেই ভারতে এসেছে। ব্যাটসম্যানরা দারুন পারফর্ম করেছেন। এটা তাদের আশাবাদি করে তুললেও বোলারদের পারফরম্যান্স ছিল হতাশার। শেয়াস আয়ার তাদের বিরুদ্ধে দারুন এক ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন। এই পারফরম্যান্স নিঃসন্দেহে মুরালি বিজয়, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারাদের আত্মবিশ্বাসের পালে হাওয়া যোগাবে।

অস্ট্রেলিয়ার জন্য বড় আতংকের নাম রবিচন্দ্রন অশ্বিন। এই মুহূর্তে বিশ্বের এক নম্বর বোলার তিনি। অশ্বিনের বোলিং বনাম অস্ট্রেলিয়ার ব্যাটিং লড়াই বেশ জমে উঠতে পারে। তাকে যোগ্য সমর্থন দিতে তৈরি রবিন্দ্র জাদেজা। দুজনই আবার ব্যাট হাতেও কার্যকর ভুমিকা রাখতে পারেন। তাই কোহলির ট্রাম্পকার্ড হয়ে উঠতে পারেন অশ্বিন-জাদেজা।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ শুরুর আগে স্লেজিং নিয়ে বিস্তর কথা হয়েছে। ডেভিড ওয়ার্নার যদিও বলেছেন, তারা ভারতের অধিনায়ককে স্লেজিং করবেন না। কিন্তু মাঠের উত্তাপ কখন ছড়িয়ে পড়বে সেটা তো আর কেউ আগেভাগে বলতে পারেন না! তবে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে সাম্প্রতিক রেকর্ড বলছে, প্রতিবারই স্লেজিং হয়েছে। তাই এবারও টুকটাক স্লেজিং হলে আশ্চর্য হওয়ার কিছু নেই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!