• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে জিতবো’


ক্রীড়া প্রতিবেদক জুলাই ১৮, ২০১৭, ০৮:৩৩ পিএম
‘অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে জিতবো’

ঢাকা: দেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে উপরের সারিতেই থাকবে তার নাম। বৈশ্বিক ক্রিকেটে অস্ট্রেলীয় লিজেন্ট ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানের পরই উঠে এসেছে এই বাংলাদেশির নাম। ১১ টেস্টে  টানা হাফ সেঞ্চুরি করে কিংবদন্তি ভিভ রিচার্ডসের পাশে নাম লিখিয়েছেন তিনি। বলছি তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান মুমিনুল হকের কথা। দীর্ঘ দিন পর আবারও নিজের কারিশমা দেখানো সুযোগ পাবেন হয়তো। সেটি হতে পারে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই। সেই লক্ষ্যে নিজেকে প্রস্তুত করছেন এই টাইগার ক্রিকেটার।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সামনে রেখে ফিটনেস ক্যাম্প শুরু করেছে প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। মঙ্গলবার (১৮ জুলাই) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দিনের অনুশীলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মুমিনুল হক। তুলে ধরেন নিজের পরিকল্পনার কথা। তিনি বলেন, ‘টেস্ট ক্রিকেটে ৫০/৬০ রান খুব বেশি কিছু না। তাই বড় ইনিংস খেলতে চাই। সেই দিকে লক্ষ্য রেখেই অনুশীলন করে যাচ্ছি।’

মুমিনুল বলেন, ‘সাম্প্রতিক সময়ে আমরা অনেক ভালো টেস্ট খেলছি। শেষ কয়েকটি সিরিজেও সেটির প্রমাণ মিলেছে। আশাকরি অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা ২-০ ব্যবধানে জিতবো। সিরিজ ‘ড্র’ হলেও কোন সমস্যা নেই। তবে আমার চাওয়া, যেন সিরিজের দুটি ম্যাচই জিততে পারি।’

অস্ট্রেলিয়ার বোলিং নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেকোন কন্ডিশনেই ওরা নিজেদের মানিয়ে নিতে পারে। তাছাড়া অস্ট্রেলিয়া স্পিন হোক কিংবা পেস, দুটাই ভালোভাবে মোকাবিলা করতে পারে। ওদের দলে বেশ কয়েকজন ভালো পেসার রয়েছে যারা জোরে বল করতে সক্ষম। আমার কাছে মনে হচ্ছে উইকেট স্পিন হোক বাঁ পেস, সিরিজটি চ্যালেঞ্জিং হবে।

টেস্টের নিয়মিত মুমিনুল ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সুযোগ পান না। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আগে অনেক কষ্ট হতো। এখন তেমন হয় না। চেষ্টা করি বিষয়টা মাথায় না রাখার। তাছাড়া সামনে যেহেতু টেস্ট খেলা, তাই টেস্টের মানসিকতা নিয়ে ব্যাটিং অনুশীলন করছি।  

অস্ট্রেলিয়া সিরিজকে ঘীরে নিজেদের প্রস্তুতি শুরু করলেও নিজেদের বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের দ্বন্দ্বের কারণে অজিরা বাংলাদেশে আসবে কিনা সেটা নিয়ে রয়েছে সংশয়। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের চেয়ে অস্ট্রেলিয়া অনেক এগিয়ে থাকলেও মুশফিক বাহিনীদের সাম্প্রতিক টেস্ট ফর্ম ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!