• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ায় বাংলাদেশকে টপকাতে পারবে না পাকিস্তান


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২২, ২০১৭, ০৭:১৫ পিএম
অস্ট্রেলিয়ায় বাংলাদেশকে টপকাতে পারবে না পাকিস্তান

ঢাকা: অস্ট্রেলিয়া-পাকিস্তান পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে র‌্যাংকিং হারানোর ঝুঁকি ছিল বাংলাদেশের। র‌্যাংকিংয়ে এই মুহূর্তে সাতে আছে বাংলাদেশ, পাকিস্তান আটে। পাকিস্তান সিডনিতে চতুর্থ ম্যাচটি জিততে পারলে বাংলাদেশকে পেছনে ফেলতে পারত। কিন্তু উল্টো তারা ৮৬ রানে হেরে সিরিজই খুঁইয়েছে। পাকিস্তানের পরাজয়ে বাংলাদেশের জন্য ভালোই হয়েছে। এখন পঞ্চম ও শেষ ম্যাচে পাকিস্তান জিতলেও বাংলাদেশকে টপকে সাতে উঠতে পারবে না।

এদিন সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানকে জিততে হলে অসাধ্যসাধন করতে হত। সেটা পারেনি আজহার আলীর দল। ৩৫৪ রানের পিছু ছুটতে গিয়ে পাকিস্তানকে থামতে হয়েছে ২৬৭ রানে। ফলে এক ম্যাচ বাকি থাকতেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

পাকিস্তানকে অসম্ভব জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন ওপেনার শারজিল খান। যদিও দ্বিতীয় ওভারে মাত্র ৭ রান করে ফিরে যান আজহার। কিন্তু অন্যপ্রান্তে ঝড়ই বইয়ে দেন শারজিল। ১০ চার আর তিন ছক্কায় এই বাঁহাতি ওপেনার ৪৭ বলে করেন ৭৪ রান। অ্যাডাম জাম্পার বলে শারজিল আউট হওয়ার পর খেই হারিয়ে ফেলে পাকিস্তান। বাবর আজম (৩১), মোহাম্মদ হাফিজ (৪০) ও শোয়েব মালিকদের (৪৭) মাঝারিমানের ইনিংসগুলো কেবল পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। ৩টি করে উইকেট নিয়েছেন জস হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।

এরআগে পাকিস্তানের সামনে বড় লক্ষ্য ছুঁরে দেওয়ায় বড় কৃতিত্ব অস্ট্রেলিয়া ওপেনার ডেভিড ওয়ার্নারের। একের পর এক সেঞ্চুরি করে চলেছেন তিনি। গত বছর শুধু ওয়ানডে ক্রিকেটেই করেছেন সাতটি সেঞ্চুরি। প্রথম তিন ম্যাচে ব্যর্থ হলেও চতুর্থ ম্যাচে সেঞ্চুরি করলেন ওয়ার্নার। যদিও এ বছরও তিনি টেস্টে পাকিস্তানের বিপক্ষেই সেঞ্চুরি পেয়েছেন। সেই ধারা ওয়ানডেতেও টেনে আনলেন ওয়ার্নার। ১১৯ বলে খেলেছেন ১৩০ রানের দুর্দান্ত এক ইনিংস। চার মেরেছেন ১১টি, ছক্কা দুটি। অস্ট্রেলিয়ার ৩৫৩ রানে অবদান রেখেছেন গ্লেন ম্যাক্সয়েলেরও। তিনি ৪৪ বলে করেছেন ৭৮ রান। চার মেরেছেন ১০টি, ছক্কা একটি। এছাড়া ট্রাভিস হেড ৩৬ বলে ৫১ ও অধিনায়ক স্মিথ ৪৯ রান করেন। অস্ট্রেলিয়ার ৬ উইকেটের ৫টিই নিয়েছেন হাসান আলী ৫২ রানে। ম্যাচসেরা পুরস্কার জিতেছেন ডেভিড ওয়ার্নার। সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি হবে ২৬ জানুয়ারী, অ্যাডিলেডে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!