• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘অস্বাভাবিক মূল্য বৃদ্ধির খবর সঠিক নয়’


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০১৬, ১২:৫০ পিএম
‘অস্বাভাবিক মূল্য বৃদ্ধির খবর সঠিক নয়’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রমজানে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির খবর সঠিক নয়।

মঙ্গলবার দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে টেবিলে উত্থাপিত মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর (হবিগঞ্জ-১) প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী জানান, মুক্তবাজার অর্থনীতিতে পণ্যের মূল্য বাজার কর্তৃক নির্ধারিত হয় এবং তা চাহিদা ও সরবরাহের ওপর নির্ভরশীল। আসন্ন রমজান উপলক্ষে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে কিছু পণ্য আমদানিনির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্যের হ্রাস-বৃদ্ধির কারণে দেশীয় বাজারে তার প্রভাব পড়ে বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রী আরো জানান, দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে, তা সঠিক নয়। ব্যবসায়ীদের সঙ্গে বিভিন্ন সময়ে সভা করা হয় এবং তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি অনুকূলে থাকবে বলে আশ্বস্ত করেছেন।

তিনি বলেন, গত সরকারের পাঁচ বছর এবং বর্তমান সরকারের সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি সকল স্তরের আমদানিকারক, পরিশোধক ও ব্যবসায়ীদের সহযোগিতায় স্বাভাবিক ও স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে।

সংসদ সদস্য মো. আব্দুল মতিনের (মৌলভীবাজার-২) অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের শুল্ক ও কোটামুক্ত পণ্য রপ্তানির সুবিধা রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!