• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অ্যাপেনডিক্সহীন নারীরা বেশি উর্বরা


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৩, ২০১৬, ১১:৪৭ এএম
অ্যাপেনডিক্সহীন নারীরা বেশি উর্বরা

দীর্ঘদিন ধরে করা এক গবেষণায় ধারণা পাওয়া গেছে, যে নারীদের অ্যাপেনডিক্স ও টনসিল অপসারণ করা হয়েছে তারা বেশি উর্বরা। বিবিসি জানিয়েছে, ১৫ বছর ধরে পাঁচ লাখেরও বেশি ব্রিটিশ নারীর মেডিকেল রেকর্ড বিশ্লেষণ করে স্কটল্যান্ডের ডান্ডি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ ধারণা হাজির করেছেন। ফার্টেলিটি এন্ড স্টেরিলিটি চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত গবেষণাটির ফলাফল বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলেছেন, ওই অস্ত্রোপচারগুলো নারীদের উর্বরতার ক্ষেত্রে সরাসরি প্রভাব রেখে থাকতে পারে অথবা এর কোনো ‘আচরণগত’ ব্যাখ্যা থাকতে পারে।  

তারা বলেছেন, এ তথ্যপ্রাপ্তি নতুন চিকিৎসা পদ্ধতির সূচনা করতে পারে, তবে কোনো নারী যেন প্রয়োজন ছাড়া টনসিল ও অ্যাপেনডিক্স অপসারণ না করেন সে বিষয়ে সতর্ক করেছেন।  গবেষণায় দেখা গেছে, যেখানে এমন ধরনের কোনো অস্ত্রোপচারের মধ্যে দিয়ে যাননি এমন ১০০ জন নারী গর্ভবতী হয়েছেন, সেখানে অ্যাপেনডিক্স অপসারণ করা ১৩৪ জন নারী গর্ভবতী হয়েছেন, টনসিল অপসারণ করা ১৪৯ জন গর্ভবতী হয়েছেন এবং উভয়অঙ্গ অপসারণ করা ১৪৩ জন নারী গর্ভবর্তী হয়েছেন।  গবেষক দলের অন্যতম সদস্য ড. সামি শিমি বলেন, অ্যাপেনডিক্স অপসারণে নারীদের উর্বরতা ক্ষতিগ্রস্ত হয় এমন ভুল শিক্ষা দেওয়া হয় বেশিরভাগ চিকিৎসককে।

তিনি বলেন, অ্যাপেনডিসেকটোমি তাদের ভবিষ্যৎ সন্তানধারণের সুযোগ কমিয়ে দিবে না, গুরুত্বপূর্ণ এই গবেষণাটি থেকে তরুণী নারীদের এই অাশ্বাস দেওয়া যাবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!