• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আ. লীগের ১১ দফা প্রস্তাব জনমতের বিপরীত


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৭, ০১:৩৩ পিএম
আ. লীগের ১১ দফা প্রস্তাব জনমতের বিপরীত

রুহুল কবির রিজভী। ফাইল ছবি

ঢাকা: আওয়ামী লীগের ১১ দফা প্রস্তাবনায় যা রয়েছে তা সম্পূর্ণরূপে জনমতের বিপরীত বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। শুক্রবার (২০ অক্টোবর) সকালে রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, কিভাবে নির্বাচনকে নিয়ন্ত্রণ করা যায়; কিভাবে নির্বাচন পর্যবেক্ষক ও গণমাধ্যম নিয়ন্ত্রণ করা য়ায়; কিভাবে ভোটের ফল পাল্টে দেওয়া যায়, সেই কূটকৌশল আছে আওয়ামী লীগের দেওয়া প্রস্তাবনায়।

প্রধানমন্ত্রী সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পথে প্রধান বাধা এমন মন্তব্য করে বিএনপির এ নেতা বলেন, প্রধান নির্বাচন কমিশনারকে দেওয়া আওয়ামী লীগের ১১ দফা গণতন্ত্র ও সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক নয়। সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাই চায় সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও সেনাবাহিনী মোতায়েন। কিন্তু আওয়ামী লীগ চায় সেনাবাহিনী ঠুটো জগন্নাথ হয়ে বসে থাকুক। এ কারণে তারা সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দিতে চায় না। সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা না দিলে ভোট সন্ত্রাস ঠেকানো যাবে না।

অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন করা প্রধান নির্বাচন কমিশনের দায়িত্ব জানিয়ে রিজভী বলেন, জনমতকে অগ্রাহ্য করে দলীয় সরকারের অধীনে ৫ জানুয়ারির মতো নির্বাচন করা হলে তা হবে জনগ‌ণের সঙ্গে বিশ্বাসঘাতকতা। তাই নির্বাচন কমিশন যেন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন পরিচালনা করে।

এ সময় উপস্থিত ছিলেন- দলটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!