• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইএস-আল কায়দার চেয়েও নৃশংস মিয়ানমার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৭, ০৯:০১ পিএম
আইএস-আল কায়দার চেয়েও নৃশংস মিয়ানমার

ঢাকা: ‘মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর চলা নৃশংস হামলা ও গণহত্যা আইএস, আল কায়দার নৃশংসতাকেউ ছাড়িয়েছে বলে মন্তব্য করেছে সৌদি বেসরকরী সংস্থা ‘মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডব্লিউএল)। আরব নিউজের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। সংস্থাটি বলছে, মানবতার জন্য সবচাইতে লজ্জাজনক ঘটনা এবং এটি আন্তর্জাতিক ব্যবস্থাপনা এবং জাতিগত আদর্শকে হত্যা করার প্রকাশ্য উদাহরণ।

এতে আরো বলা হয়, মিয়ানমারে যে রক্তপাত চলছে তা আইএস এবং আল-কায়দার সন্ত্রাসী কার্যক্রম থেকে কোন অংশে কম নয়। এটি চরমপন্থা ও নৃশংসতার সর্বোচ্চ পর্যায় অতিক্রম করেছে। এটি সতর্কতা জারি করে বলে, যদি এই ধরনের সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করতে বিশ্ব ব্যর্থ হয় তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশ্বাসযোগ্যতা হুমকির মুখে পড়বে।

এমডব্লিউএল এর পরিসংখ্যান অনুযায়ী, আগস্ট থেকে এই পর্যন্ত ৬ হাজার ৩৩৪ জন রোহিঙ্গা নিহত হয়েছেন এবং ৮ হাজার ৩৪৯ জন আহত হয়েছেন। ৫০০ নারীকে ধর্ষণ করা হয়েছে, ১০৩টি গ্রাম ও ২৩ হাজার ২৫০ টি ঘর-বাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে এবং ৩ লাখ ৩৫ হাজার মানুষ বাস্তুহারা হয়েছে।

মুসলীম লীগ জানায়, অতিসত্বর স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে রোহিঙ্গাদের সমর্থন করতে এগিয়ে আসতে হবে। না হলে বৈশ্বিক শান্তি হুমকির মুখে পড়বে। যে কোন মূলে মিয়ানমারের গণহত্যা রোধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে উল্লেখ্যযোগ্য পদক্ষেপ নিতে হবে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!