• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আইএস-এ ভয়ঙ্কর ঘাতক ১২ বছরের বালক


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৬, ২০১৬, ১০:৩৯ পিএম
আইএস-এ ভয়ঙ্কর ঘাতক ১২ বছরের বালক

আইসিসের ঘাতক বাহিনীতে এর আগে বহু ব্রিটিশের জড়িত থাকার কথা প্রকাশ্যে এসেছে। সম্প্রতি, এক ব্রিটিশ বাঙালি সিদ্ধার্থ ধরের নাম নিয়েও হইচই হয়। যে স্ত্রী ও সন্তান নিয়ে যোগ দিয়েছে আইসিস-এ।

আইএস-এ যোগদানের তালিকায় ক্রমেই দীর্ঘায়িত হচ্ছে ব্রিটিশদের নাম। এবার সামনে এসেছে আবু-আব্দুল্লাহ আল-ব্রিটানি নামে একটি নাম। বলা হচ্ছে আইসিস-এর ঘাতক শিশু-বাহিনীর এই সদস্য আসলে বছর ১২-র এক ব্রিটিশ বালক।

সম্প্রতি আইসিস তাদের ঘাতক শিশু-বাহিনীর সশস্ত্র একটি ভিডিও প্রকাশ করেছে। এই ভিডিও-তেই আবু-আব্দুল্লাহ আল-ব্রিটানিকে দেখা গেছে। নীল চোখ, সাদা চামড়ার এই বালকটি এখন ব্রিটিশ গোয়েন্দা চোখের কেন্দ্রবিন্দু।

আইসিস-এর প্রকাশ করা ভিডিওতে  ঘাতক শিশু-বাহিনীর পাঁচ জনের হাতে অটোমেটিক পিস্তল দেখা গেছে। তাদের সামনে কমলা রঙের ইউনিফর্ম পরে হাঁটু গেড়ে বসে পাঁচ বন্দি। নীল চোখ এবং সাদা চামড়ার এক বালককে চোস্ত আরবিতে রক্তগঙ্গা বইয়ে দেওয়ার হুঁশিয়ারি দিতে দেখা গেছে। আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স যতই সক্রিয় হোক, কুর্দদের বিনাশ কেউ ঠেকাতে পারবে না বলেও হুঁশিয়ারি দিতে শোনা যাচ্ছে ওই বালককে। শয়তানদের স্থান নরকেই হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে সে। ভিডিও-র এই বালককেই আবু আব্দুল্লাহ আল-ব্রিটানি বলে চিহ্নিত করা হয়েছে।

ভিডিও-য় থাকা বাকি চার শিশুদের কেউ মিশর, কেউ কাজাখস্তান বা তুরস্ক অথবা উজবেকিস্তানের বলে চিহ্নিত করা হয়েছে। আবু বলে ভিডিওতে যে বালককে চিহ্নিত করা হয়েছে, সে ব্রিটিশ বংশোদ্ভূত আইসিস-এর নিহত জঙ্গি আব্দুল্লাহ আল-ব্রিটানির ছেলে হতে পারে বলে মনে করা হচ্ছে। আব্দুল্লাহ সিরিয়াতে পালিয়ে গিয়ে জেহাদি হয় এবং সেখানেই সে বিয়ে করে। পরে, ড্রোন হামলায় তার মৃত্যুও হয়। আরবি ভাষায় ‘আবু’ মানে ছেলে।

ভিডিও-তে আরও দেখা গিয়েছে, আরবিতে হুঁশিয়ারি দেওয়ার পর আবু আব্দুল্লাহ আল-ব্রিটানি বলে চিহ্নিত শিশুর দেখা দেখি বাকি শিশুরাও বন্দিদের মাথার পিছনে পিস্তল চেপে ধরে গুলি করছে।

ব্রিটেনে নাবালক আইনে ১০ বছরের বেশি হলেই সে পুরোমাত্রার বিচারের আওতায় থাকবে। সেদিক দিয়ে আবু আব্দুল্লাহ অল-ব্রিটানি নামে চিহ্নিত ব্রিটিশ বালকটি ধরা পড়লে তার বিরুদ্ধে খুনের মামলা শুরু হতে পারে।

আইসিস যে শিশুদের নিয়েও বাহিনী গড়ছে, তার ইঙ্গিত কয়েক মাস আগে পাওয়া গিয়েছিল জেহাদি পোশাকে এক শিশুর ছবি প্রকাশ করায়। সেই আশঙ্কা যে অমূলক ছিল না, তা এবার ঘাতক শিশু-বাহিনীর ভিডিও প্রকাশ করে বুঝিয়েই দিল আইসিস।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/এমএইউ

Wordbridge School
Link copied!