• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইএসের ব্রিটিশ শিশুদের দেশে ফেরার আশঙ্কা, উদ্বিগ্ন যুক্তরাজ্য


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৯:৫১ পিএম
আইএসের ব্রিটিশ শিশুদের দেশে ফেরার আশঙ্কা, উদ্বিগ্ন যুক্তরাজ্য

আইএস নিজেদের দখলকৃত সাম্রাজ্য হারাতে শুরু করার পর থেকে পশ্চিমা জিহাদিদের অনেকেই ইউরোপে ফিরে যেতে চাইছেন বলে ধারণা করছে গোয়েন্দা সংস্থাগুলো। নতুন এই পরিস্থিতি কী করে মোকাবেলা করা যায়, তার পরিকল্পনাও করছেন গোয়েন্দারা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের এক বিশেষ প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ইন্ডিপেনডেন্ট বলছে, এই চরমপন্থী, সশস্ত্র ও প্রশিক্ষিত আইএস সদস্যরা নিকট ভবিষ্যতে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। এই আশঙ্কার শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। ধর্মান্তরিত ব্রিটিশ নাগরিকদের সন্তানরা অতি অল্প বয়সেই যোগ দিচ্ছে আইএসে, জড়িয়ে পড়ছে সহিংস কর্মকাণ্ডে। আইএসে এ ধরনের দেড় হাজারেরও বেশি শিশু সদস্য রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আরব দেশগুলোর মধ্যে  সিরিয়া, ইরাক, ইয়েমেন ও মরক্কো থেকে আসা অর্ধ শতাধিক শিশুও নিজেদের আইএস বলে দাবি করে আসছে। অন্যান্য পশ্চিমা দেশের মধ্যে আছে ফ্রান্স ও অস্ট্রেলিয়া।

এক ব্রিটিশ নিরাপত্তা কর্মকর্তা বলেন, ‘এই শিশুদের নিয়ে কী করা হয় তা বিবেচনায় রাখা জরুরি। এদের মধ্যে অনেকেই যে বয়সে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে, ইউরোপের অনেক রাষ্ট্রেই ওই বয়সকে অপরাধের দায় নেওয়ার জন্য যথেষ্ট মনে করা হয় না। এই শিশুদের অনেককে সিরিয়া নিয়ে যাওয়া হয়েছে, অনেকে আবার সিরিয়াতেই তাদের ইউরোপীয় পিতামাতার ঘরে জন্ম নিয়েছে।’

তিনি আরও বলেন, ‘কিন্তু প্রকৃত সমস্যা সৃষ্টি করবে হাজার হাজার প্রাপ্তবয়স্ক সদস্যরা। তবে এ বিষয়ে কৌশল গ্রহণের ক্ষেত্রে রাষ্ট্রে রাষ্ট্রে ভিন্ন অবস্থান তৈরি হতে পারে।’

ব্রেক্সিটের পর যুক্তরাজ্য ইউরোপীয় মিত্র রাষ্ট্রগুলোর সঙ্গে গোয়েন্দা তথ্য আদান প্রদানের ক্ষেত্রেও জটিলতা বেড়েছে। ফলে তারা নিজ দেশের নাগরিকদের জিহাদি হয়ে ফিরে আসার আশঙ্কায় শঙ্কিত।

উল্লেখ্য, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত পাঁচ বছরে অন্তত ২৭ হাজার যোদ্ধা আইএসে যোগ দিয়েছে বলে ধারণা । এদের মধ্যে ৫ থেকে ৭ হাজারই ইউরোপীয় রাষ্ট্রগুলো থেকে সিরিয়ায় গিয়েছেন।আল কায়েদার পৃষ্ঠপোষকতায় জাবাত আল নুসরার মতো দলে যোগ দিয়েছেন এদের অনেকেই। ব্রিটেন থেকে প্রায় ৮ শতাধিক মানুষ সিরিয়া গিয়েছেন যুদ্ধ করতে।   

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!