• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আইটিইউ অ্যাওয়ার্ড পেল বঙ্গবন্ধু স্যাটেলাইট


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক নভেম্বর ১৮, ২০১৬, ০৪:৩৩ পিএম
আইটিইউ অ্যাওয়ার্ড পেল বঙ্গবন্ধু স্যাটেলাইট

আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড-২০১৬ এর রিকগনিশন অব এক্সিলেন্স পুরস্কার পেল বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প। ইনোভেটিভ আইসিটি সলিউশন উপস্থাপন, প্রচার-প্রচারণা এবং সোশ্যাল ইমপ্যাক্ট তৈরির কৃতিত্বে এ স্বীকৃতি দেয়া হয়।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আয়োজিত আইটিইউ মেলায় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের হাতে এ পুরস্কার তুলে দেন আইটিইউর মহাসচিব হাউলিন ঝাউ। মেলার শেষ দিন বৃহস্পতিবার পৃথিবীর সম্ভাবনাময় উদ্ভাবনগুলোকে পুরস্কৃত করা হয়।

গ্লোবাল এসএমই অ্যাওয়ার্ড, থিমেটিক অ্যাওয়ার্ড, রিকগনিশন অব এক্সিলেন্স সার্টিফিকেট ও হোস্ট কান্ট্রি এসএমই অ্যাওয়ার্ড নামে চারটি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়।

বেটার সুনার, অ্যাকসেলেরেটিং আইসিটি ইনোভেশন টু ইমপ্রুভ লাইভস ফাস্টার’ স্লোগানে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত এ মেলায় প্রথমবারের মতো সক্রিয়ভাবে অংশ নেয় বাংলাদেশ। চারদিনের এই আয়োজন বৃহস্পতিবার শেষ হয়।

এই মেলায় তারানা হালিম ছাড়াও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ শীর্ষ কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

মেলায় বাংলাদেশি প্যাভিলিয়নে গ্রামীণফোন, বাংলালিংক, রবি, টেলিটকসহ দুটি এনটিটিএন ফাইবার অ্যাট হোম এবং সামিট কমিউনিকেশন্স অংশ নেয়।

বিটিআরসির জন্যে আলাদা স্টল রাখা হয়। বিটিআরসির স্টলে ছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর রেপ্লিকা।

এবারের আয়োজনে বিশ্বের ১০০টি দেশের প্রায় ৪ হাজার সরকারি কর্মকর্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ কর্মকর্তারা এই মেলায় অংশ নেন।

এর আগে ২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এ স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। এ স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে সরকার আশা করছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!