• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আইন সংশোধন: আমৃত্যু ব্যাংক পরিচালক হওয়ার সুযোগ


নিজস্ব প্রতিবেদক মে ৮, ২০১৭, ০৪:৫৩ পিএম
আইন সংশোধন: আমৃত্যু ব্যাংক পরিচালক হওয়ার সুযোগ

ঢাকা: দেশে কার্যরত বাণিজ্যিক ব্যাংকে আমৃত্যু পরিচালক হওয়ার ও একইসঙ্গে এক ব্যাংকে এক পরিবারের চারজন সদস্য পরিচালক হওয়ার সুযোগ দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য বিদ্যমান ব্যাংক কোম্পানি আইন সংশোধনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে।

সোমবার (৮ মে) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন- ২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্তমান আইনে এক ব্যাংকে একই সময়ে এক পরিবার থেকে দুই জনের বেশি পরিচালক করার সুযোগ নেই। খসড়া অনুযায়ী একটি ব্যাংকে এক পরিবারের চারজন একইসঙ্গে পরিচালক থাকার সুযোগ পাবেন। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, বর্তমানে বাণিজ্যিক ব্যাংকের পরিচালকরা তিন বছর করে দুই মেয়াদে এক টানা ছয় বছর পরিচালক থাকতে পারেন। দুই মেয়াদ শেষে তিন বছর বিরতি দিয়ে আবারো তিন বছরের জন্য পরিচালক হতে পারেন।

আইন সংশোধন হলে তিন বছর করে একটানা তিন মেয়াদে টানা নয় বছর তারা পরিচালক থাকতে পারবেন। নয় বছর মেয়াদ শেষে তিন বছর বিরতি দিয়ে পুনর্নিয়োগের সুযোগ পাবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তিন বছর বিরতি দিয়ে আমৃত্যু পরিচালক থাকতে আইনে কোনো বাধা নেই। ব্যাংক মালিকদের দাবি ছিল, যারা ব্যাংক প্রতিষ্ঠা করেন, তাদের যেন ভূমিকা রাখার সুযোগ থাকে। বাংলাদেশ ব্যাংকও সম্মতি দিয়েছে।

১৯৯১ সালে ব্যাংক কোম্পানি আইন পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পরিষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। সর্বশেষ ২০১৩ সালে ধারাটি সংশোধন করা হয়। এবার নতুন করে সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!