• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আইপিএলেও অধিনায়কত্ব ছাড়লেন ধোনি


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ০৪:৫৫ পিএম
আইপিএলেও অধিনায়কত্ব ছাড়লেন ধোনি

ঢাকা: ২০১৪ সালের ৩০ ডিসেম্বর অস্ট্রেলিয়া সফরে টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়েন মহেন্দ্র সিং ধোনি। তবে সীমিত ওভারে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সফল এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। গত জানুয়ারিতে ইংল্যান্ডের ভারত সফরের আগে হঠাৎ করেই ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কত্বও ছাড়ার ঘোষণা দেন তিনি। এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রাইজিং পুনে সুপার জায়ান্টের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন এম এস ধোনি।

ধোনির পরিবর্তে পুনে সুপার জায়ান্টের দলনায়কের দায়িত্ব পেতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। একই দলে অবশ্য দক্ষিন আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক ফাফ ডুপ্লিসিস রয়েছেন। আরও আছেন আজিঙ্কা রাহানেও, যিনি আগে আইপিএল ও ভারতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করে এসেছেন।

ধোনি আইপিএলের শুরু থেকেই চেন্নাই সুপার কিংসের হয়ে সফলতার সাথে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন তিনি। মূলত নিজের ব্যাটিং ও উইকেট কিপিং নিয়ে কাজ করার জন্যই অধিনায়কের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বলে ধারনা করা হচ্ছে।

ভারতকে ৭২টি টি-টুয়েন্টিতে নেতৃত্ব দিয়ে ৪১টিতে জয় পান ধোনি; হারের মুখ দেখেন ২৮টিতে। ২০০৭ সালে ভারতকে ওয়ার্ল্ড টি-টুয়েন্টির শিরোপা জেতানোর পর ২০১১ সালে বিশ্বকাপের শিরোপা এনে দেন ধোনি। এছাড়া ২০১৩ সালে তার নেতৃত্বেই চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতে টিম ইন্ডিয়া।

টিকিট চেকার থেকে বিশ্বের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক এম এস ধোনি। তার জীবন এতোটাই নাটকীয় যে, ইতোমধ্যে তাকে নিয়ে তৈরি হয়েছে ব্যবসা সফল চলচ্চিত্র।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!