• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আইভীতে গোলমেলে হয়ে গেছে বিএনপির চিন্তা!


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২২, ২০১৬, ১০:১৮ এএম
আইভীতে গোলমেলে হয়ে গেছে বিএনপির চিন্তা!

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত। দলের পক্ষ থেকে আইভীকে মনোনয়ন দেয়ার পর থেকেই বিএনপি নিজেদের প্রার্থী খুঁজে পাচ্ছে না। সব চিন্তাই এখন গোলমেলে হয়ে গেছে। বিএনপি নেতাদের ধারণা ছিল, কেন্দ্রীয় আওয়ামী লীগের মনোনয়ন আনোয়ার হোসেন পেলে পাল্টাপাল্টি বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভীও নির্বাচনে লড়বেন। তখন আইভী ও আনোয়ারের মধ্যকার নির্বাচনী বিভক্তির সুযোগ নেবে বিএনপি, কিন্তু সেটা আর হচ্ছে না।

ইতোমধ্যে নারায়ণগঞ্জ-৪ আসনের দলীয় এমপি শামীম ওসমানসহ স্থানীয় পাঁচ নেতার সঙ্গে জরুরি বৈঠক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গত রাতে রাজধানীর ধানমণ্ডিতে দলের সভানেত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সূত্র জানায়, বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে নিজেদের মধ্যে যে বিভক্তি দেখা দিয়েছে, তা আজকালের মধ্যে সমাধানের বিষয়ে বিশদ আলোচনা করা হয়েছে। বৈঠককালে দলের উপস্থিত নেতাদের কেন্দ্রীয় নির্দেশনার ব্যাপারে নানা সিদ্ধান্তের কথা সুস্পষ্ট করে জানিয়ে দিয়েছেন ওবায়দুল কাদের। আর এ ব্যাপারে কেউ দলীয় সিদ্ধান্তের বাইরে গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে কেন্দ্রীয় আওয়ামী লীগ বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এছাড়া মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে গণভবনে নারায়ণগঞ্জের নেতাদের ডেকেছেন প্রধানমন্ত্রী ও দলের সভানেত্রী শেখ হাসিনা।

এদিকে নারায়ণগঞ্জের স্থানীয় বিএনপি নেতা সুলতান মাহমুদ মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জেলা নির্বাচন অফিস থেকে। কিন্তু শেষ পর্যন্ত কেন্দ্রীয় বিএনপি যাকে প্রার্থী ঘোষণা করবে মূলত তিনিই নাসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে। গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত ১১টা ১৫ মিনিট) রাজধানীতে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে নারায়ণগঞ্জের নেতাদের নিয়ে শীর্ষ পর্যায়ের রুদ্ধদ্বার বৈঠক চলছিল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই বৈঠকে থাকা নারায়ণগঞ্জ বিএনপির একজন নেতা বলেন, নাসিক নির্বাচনে অংশ নেয়া এবং মেয়র প্রার্থী চূড়ান্তের বিষয়ে বৈঠক এখনো চলছে। তবে শেষ পর্যন্ত বিএনপি যদি নির্বাচনে সত্যিই অংশ নেয়। তাহলে অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান চূড়ান্তভাবে দলীয় প্রার্থী হতে পারেন বলে তিনি জানান।

নারায়ণগঞ্জের ওই নেতা আরো বলেন, যেহেতু দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে গত রবিবার রাতে দেখা করে তৈমুর আলম খন্দকার নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে অপরাগতা প্রকাশ করেছেন, সে কারণে বিকল্প প্রার্থী হিসেবে সবাই এখন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন খানের নাম প্রস্তাব করছেন।

অন্যদিকে খোঁজ-খবর নিয়ে জানা গেছে, নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের পর আন্দোলন করতে গিয়ে আলোচনায় আসেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। ওই সময় এই আইনজীবী ক্ষমতাসীন আওয়ামী লীগের নামধারী নেতা ও সাত খুনের ঘটনার আসামিদের চাপ ও হুমকির মুখে পড়েন। এছাড়া তিনি ২০০৯ সালে দলের কেন্দ্রীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী হয়ে নারায়ণগঞ্জ শহরে আলাদা করে পাল্টা জেলা কমিটি গঠন করেন। এ নিয়ে তাকে বেশ বেগ পেতে হয়। তখন বিদ্রোহী কমিটির সাধারণ সম্পাদক ছিলেন সাখাওয়াত হোসেন খান। আর মূল ধারার নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন এটিএম কামাল।

গতকাল রাতে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক শুরুর আগে সাখাওয়াত হোসেন খান বলেন, আমি মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী। আর নারায়ণগঞ্জ সিটি নির্বাচনকে আমরা এসিড টেস্ট এবং চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। তাই আমাদের দলের চেয়ারপারসন খালেদা জিয়া যাকে প্রার্থী ঘোষণা করবেন, আমি এবং আমরা তার পক্ষেই কাজ করব।

প্রসঙ্গত, আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নারায়ণঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় আওয়ামী লীগ তৃণমূলের পাঠানো তালিকা বাদ দিয়ে বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভীকে মনোনয়ন দিয়েছে। এ নিয়ে স্থানীয় এমপি শামীম ওসমান বলয়ে অসন্তোষ ও বিভক্তি দেখা দেয়।

নাসিক নির্বাচনকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামী লীগ যখন এতকিছু করছে তখন বিএনপি নিজের প্রার্থী চূড়ান্তের ক্ষেত্রে করছে নানা হিসাব-নিকাশ। খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও কেন্দ্রীয় নেতাদের প্রথম পছন্দের প্রার্থী তৈমুর আলম খন্দকার। তবে রবিবার রাতে নাসিক নির্বাচনে প্রার্থী হতে অনীহা প্রকাশ করেন তৈমুর। ওই রাতে গুলশান কার্যালয়ে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে নারায়ণগঞ্জের সিনিয়র নেতাদের বৈঠক শেষে তৈমুর আলম খন্দকার নিজের অনীহার কথা গণমাধ্যমের কাছে প্রকাশ করেন। এ সময় তিনি কারণ হিসেবে বলেন, বর্তমান নির্বাচন কমিশন অথর্ব। এ কমিশনের প্রতি আমার কোনো আস্থা নেই। তাই নারায়ণগঞ্জ সিটিতে সুষ্ঠু নির্বাচন হবে না জেনেই ভোটে থাকছি না আমি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/এমএইউ

Wordbridge School
Link copied!