• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আইস টি নয়, গরমে গরম চা-ই পান করুন


লাইফস্টাইল ডেস্ক মে ২৫, ২০১৭, ০৬:৪৭ পিএম
আইস টি নয়, গরমে গরম চা-ই পান করুন

ঢাকা: ভয়ঙ্কর দাবদাহ চারদিকে। গরমে পুড়ে যাচ্ছে সবকিছু। গ্রীষ্মকালের এই অসহনীয় গরমে হয়তো ভাবছেন গরম খাবার এড়িয়ে চলাই ভালো। আর সে কারণেই যাদের গরম চা না হলে চলেই না, তাদের পড়তে হয় বেশ সমস্যায়। মাথা ধরা, ঝিমুনি, ক্লান্তি এসে জেঁকে ধরে।

হাঁসফাঁস করা এমন গরমে অনেকেই আবার আইস টি পান করে থাকেন। কিন্তু না, ভয় নেই। জানলে অবাক হবেন, গরম গরম চা খেলে আপনার হাঁসফাঁস ভাব কিন্তু কমে যাবে। সেই সঙ্গে কমে যাবে গরমও।

অনেকে এমন কথাও বলেন, আইস টি খেলে নাকি গরম বেশি অনুভূত হয়। তাই আপনার অভ্যাস বদলানোর কোনো প্রয়োজন নেই। অহেতুক গরম চায়ের বদলে আইস টি পানের কোনো প্রয়োজন নেই। গরম চা খেয়েই শরীরকে ঠাণ্ডা রাখুন।

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, যখনই কেউ গরম চা পান করেন তখন তার দেহের তাপমাত্রা আগের থেকে অনেকটা বেড়ে যায়। ফলে অনেক বেশি মাত্রায় ঘাম বেরোতে থাকে শরীর থেকে। আর যত বেশি ঘাম হবে তত বেশি দেহ ঠাণ্ডা থাকবে। কারণ, শরীর থেকে ঘাম বাষ্পীভূত হওয়ার সময় দেহের লীনতাপ গ্রহণ করে। ফলে দেহ শীতল হয়।

বিশেষজ্ঞরা বলছেন, আইস টি পান করলে হয় ঠিক উল্টো ঘটনা। আইস টি ঠাণ্ডা হওয়ায় দেহের তাপমাত্রা বেড়ে যায়। ফলে ঘামও হয় না। আর ঘাম না হলে প্রাকৃতিক উপায়ে দেহ শীতল থাকে না।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!