• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আইসিইউতে নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত


বিনোদন প্রতিবেদক নভেম্বর ২৫, ২০১৬, ০১:৩২ পিএম
আইসিইউতে নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত

ঢাকা: প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা, কবি বুদ্ধদেব দাশগুপ্ত গুরুতর অসুস্থ অবস্থায় কলকাতার পিয়ারলেস হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাঁকে এখনও আইসিইউতে রাখা হয়েছে। 

গত সোমবার কলকাতার নিজের বাসায় মগ্ন হয়ে গান শুনছিলেন নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত। আর সেসময়ই তিনি হঠাৎ অজ্ঞান হয়ে পড়েন। পরবর্তীতে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে আইসিউতে রাখেন।  

গত সোমবার রাতে হাসপাতালে ভর্তি হওয়ার পর তার মেয়ে অলকানন্দা শিগগির বাবা ঘরে ফিরবেন বলে আশা প্রকাশ করে গণমাধ্যমে জানান, হাসপাতালে বাবার ভর্তি হওয়ার খবর শুনেই দ্রুত আমার স্বামীকে নিয়ে কলকাতায় চলে আসি। বড় বোন রাজেশ্বরিও বাবার কাছে আছে। আমরা আশা করছি দ্রুত সময়েই বাবা সুস্থ হয়ে উঠবেন, এবং বাড়ি ফিরে যাবেন।  

অন্যদিকে নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের সর্বশেষ খবর জানিয়ে ইন্ডিয়ান ফিল্ম ক্রিটিকস এসোসিয়েশনের সর্বভারতীয় সম্পাদক প্রেমেন্দ্র মজুমদার জানান – ‘নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত এখনো আইসিইউতে আছেন। কিন্তু আপাতত অনেকটা ভালো আছেন। আমি উনার সাথে কথা বলেছি, বলেছি আপনারা সবাই খোঁজ-খবর নিচ্ছেন। আগামীকাল একটি অস্ত্রপচার করা হবে। প্রত্যাশা করি তিনি দ্রুতই সুস্থ হয়ে উঠবেন এবং উনার নতুন চলচ্চিত্রের কাজ শুরু করবেন শীঘ্রই।'

মাত্র কয়েকদিন আগে গত ৪ নভেম্বর উপমহাদেশের এই প্রখ্যাত নির্মাতা রাজশাহীতে এসেছিলেন ঋত্বিক ঘটক সম্মাননা পদক নিতে। গত বছর ১৮ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর যৌথভাবে আয়োজিত ‘দুই বাংলার চলচ্চিত্র উৎসব-২০১৫’ এর উদ্বোধন করতেও তিনি রাজশাহীতে ছুটে এসেছিলেন। সেবার খুব কম সময়ের জন্য এলেও এবার তিনি বেশ কয়েক জায়গায় গিয়েছেন, আড্ডা দিয়েছেন। সময় কাটিয়েছেন নানান সাক্ষাৎকার, আলাপ-আলোচনা, দেখা-সাক্ষাৎ আর অনুষ্ঠানকে ঘিরে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাজ্জাদ বকুল ফেসবুকে বলেন – “এবার তিনি বাংলাদেশের সঙ্গে যৌথ প্রযোজনায় একটি ছবি নির্মাণের ঘোষণাও দিয়ে গিয়েছিলেন ঢাকায় ফিরে। আর আমাদের বলে গিয়েছেন, এই ছবির একটা অংশ তিনি রাজশাহীতে শুটিং করতে চান। বাংলা ছবির জীবিত এই কিংবদন্তি আবারও ছবি করুন, আমাদের মাঝে আরো অনেকদিন হেসেখেলে বেঁচে থাকুন এই কামনা করি।”

সত্যজিৎ-ঋত্বিক-মৃণাল পরবর্তী সময়ে বাংলা ভাষার সিনেমায় সবচেয়ে প্রভাবশালী নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত। তাকে বলা হয়ে থাকে শুদ্ধতম চলচ্চিত্রনির্মাতা। তার নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্যে চরাচর, লাল দরোজা, ফেরা, দূরত্ব, উত্তরা এবং কালপুরুষ উল্লেখযোগ্য। সর্বশেষ তিনি ‘টোপ’ নামে একটি সিনেমা নির্মাণ করেন, যা সদ্য সমাপ্ত হওয়া কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসেবও প্রদর্শীত হয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/জেএম/এমটিএল

Wordbridge School
Link copied!