• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আইসিটি মামলায় দুই সাংবাদিকের জামিন


কুষ্টিয়া প্রতিনিধি মে ২৯, ২০১৭, ১০:৫৯ পিএম
আইসিটি মামলায় দুই সাংবাদিকের জামিন

কুষ্টিয়া: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলায় দুই সাংবাদিককে জামিন দিয়েছেন আদালত।

সোমবার (৯ মে) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সৈয়দ জাহেদ মনসুর ওই দুই সাংবাদিকের জামিনের রায় দেন।

 জামিনপ্রাপ্ত দুই সাংবাদিক হলেন- কুষ্টিয়া প্রেসক্লাবের নির্বাচিত দপ্তর সম্পাদক বাংলাভিশন, বণিক বার্তা ও বিডি নিউজ ২৪ ডট কমের কুষ্টিয়া প্রতিনিধি হাসান আলী এবং কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সদস্য দৈনিক কুষ্টিয়া দর্পনের ষ্টাফ রিপোর্টার আসলাম আলী।

এর আগে গত ৯ মে উচ্চ আদালতের জামিন শেষ হওয়ায় এই দুই সাংবাদিক কুষ্টিয়ার অতিরিক্ত চীফ জুডিশিয়াল আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করলে বিচারক মো. মেজবাউল হক তাদের জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করেন।

মামলার বিবরণে জানা যায়, গত ৩০ মার্চ দুপুরে কুষ্টিয়া মডেল থানা পুলিশের এসআই আব্দুল আজিজ সঙ্গীয় ফোর্স নিয়ে অফিসে কর্মরত অবস্থায় যমুনা টেলিভিশন ও দৈনিক মানবকণ্ঠের কুষ্টিয়া প্রতিনিধি মওদুদ রানা, বাংলাভিশন-বণিক বার্তা ও বিডিনিউজ ২৪ ডটকমের কুষ্টিয়া প্রতিনিধি হাসান আলী এবং কুষ্টিয়া স্থানীয় দৈনিক কুষ্টিয়া দর্পন পত্রিকার স্টাফ রিপোর্টার আসলাম আলীকে থানায় নিয়ে এসে প্রায় দুই ঘণ্টার বেশি সময় আটক করে রাখেন।

পরবর্তীতে কুষ্টিয়া প্রেসক্লাব নেতৃবৃন্দের হস্তক্ষেপে আটক তিন গণমাধ্যম কর্মীকে ছেড়ে দেয় পুলিশ। ছেড়ে দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে দুই সাংবাদিকের বিরুদ্ধে কুষ্টিয়া মডেল থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা গ্রহণ করা হয়। পুলিশের ভাষ্য অনুযায়ী গ্রেপ্তার হওয়া এক চায়ের দোকানের কর্মচারী মিরাজুল ইসলাম মিরাজের স্বীকারোক্তি অনুযায়ী ওই দুই সাংবাদিককে এই মামলার আসামি হিসেবে গ্রেপ্তার করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, (Sultan Eslam) নামের একটি ফেসবুক আইডি থেকে হাসিবুর রহমান রিজু নামে স্থানীয় দৈনিক পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য পোস্ট করা হয়। উক্ত (Sultan Eslam) নামের আইডির বিষয়ে তদন্ত না করেই প্রমাণ ছাড়াই দুইজন গণমাধ্যমকর্মীকে স্পর্শকাতর এই মামলার আসামি করা হয়।

মামলায় গত ১১ এপ্রিল হাইকোর্ট থেকে সাংবাদিক হাসান আলী ও আসলাম আলী চার সপ্তাহের অন্তবর্তীকালীন জামিন নেন। জামিনের মেয়াদ শেষ হলে গত ৯ মে দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে জামিনের প্রার্থনা জানালে বিচারক মো. মেজবাউল হক জামিন না মঞ্জুর করে দুই সাংবাদিককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

কুষ্টিয়া প্রেসক্লাব নেতৃবৃন্দ এক বিবৃতিতে অবিলম্বে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে এই দুই গণমাধ্যমকর্মীকে এই মামলা থেকে অব্যাহতি প্রদানের জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়ে আসছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!