• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিটা তাহলে বন্ধই হয়ে যাচ্ছে


স্পোর্টস ডেস্ক জুন ২০, ২০১৭, ১২:৫৯ পিএম
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিটা তাহলে বন্ধই হয়ে যাচ্ছে

ঢাকা : অনেক দিন থেকেই আলোচনা চললেও এবার আর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি রক্ষা পাচ্ছে না। বন্ধ করে দেয়া হবে ক্রিকেটের এই জনপ্রিয় আসরকে। ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে এ সিদ্ধান্তটা আরও জোরালো হলো। 

২০১৩ সালেই এ টুর্নামেন্ট বাদ দেয়া হয়েছিল। কিন্তু প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিবর্তে ২০১৭ সালে ইংল্যান্ডে আরেকবার এ টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত হয়। তিন সপ্তাহের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাধারণত ১৫টি ম্যাচ হয়ে থাকে, এবারও তাই হলো। 

আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, চ্যাম্পিয়নস ট্রফি বন্ধ করে দিয়ে দুই বছর পরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। কারণ আইসিসির অনেকেই মনে করেন, চ্যাম্পিয়নস ট্রফি ওয়ানডে বিশ্বকাপের মতোই একটা প্রতিযোগিতা। ২০১৯ সাল থেকে ১০ দলকে নিয়ে ওয়ানডে বিশ্বকাপ হবে। তাই আলাদা করে আট দলের চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনকে বাহুল্যই মনে হচ্ছে তাদের কাছে। পরের চ্যাম্পিয়নস ট্রফিটা অবশ্য ভারতে হওয়ার কথা রয়েছে ২০২১ সালে। এরপরই হয়তো বন্ধ করে দেয়া হবে ক্রিকেটের এই জমজমাট আসরটি। 

বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকেও টি-টোয়েন্টি ক্রিকেটটা অনেক বেশি লাভজনক হওয়ায় চ্যাম্পিয়নস ট্রফি আইসিসির আগ্রহের কেন্দ্র থেকে সরে যাচ্ছে। এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, ‘এটা সত্যি যে টি-টোয়েন্টি ক্রিকেট অনেক বেশি আগ্রহ তৈরি করছে। টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রেও এটি দারুণ লাভজনক। তবে আমরা মনে করি, টি-টোয়েন্টি ক্রিকেট দিয়েই অনেক বেশিসংখ্যক দেশকে ক্রিকেটে আনা যাবে।’ ভবিষ্যতে ২০টি দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে বলেও তিনি জানিয়েছেন। যদিও বর্তমানে অংশ নেয় ১৬ দল। 

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!