• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইসিসির নিয়ম ভেঙে ফেঁসে যাচ্ছেন জয়সুরিয়া


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৫, ২০১৮, ০৭:৫০ পিএম
আইসিসির নিয়ম ভেঙে ফেঁসে যাচ্ছেন জয়সুরিয়া

ফাইল ছবি

ঢাকা: আইসিসির দুর্নীতীবিরোধী নিয়ম ভাঙার অভিযোগে ফেঁসে যাচ্ছেন শ্রীলঙ্কার কিংবদন্তী ক্রিকেটার সনাথ জয়সুরিয়া। লঙ্কান সাবেক এই অধিনায়কের বিরুদ্ধে দুর্নীতি ‘তদন্তে বাধা’ ও ‘সহযোগিতা না করার’ অভিযোগ তুলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সংস্থাটির দুর্নীতি দমন ইউনিটের (এসিইউ) ২.৪.৬ ও ২.৪.৭ ধারায় অভিযুক্ত হয়েছেন তিনি।

সোমবার (১৫ অক্টোবর) আইসিসির এক বিবৃতিতে বলা হয়, সাবেক এ অধিনায়ক ও আক্রমণাত্মক ব্যাটসম্যান সংস্থার দুর্নীতি বিরোধী ইউনিটের তদন্তে কোন প্রকার সাহায্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

৪৯ বছর বয়সী সাবেক এ তারকা ক্রিকেটারের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী তদন্তের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে এমন প্রমাণাদি গোপন, ধ্বংস বা ছিন্নভিন্ন করার অভিযোগ আনা হয়েছে। জয়সুরিয়াকে অভিযোগের জবাব দিতে দুই সপ্তাহ সময় দেয়া হয়েছে।

জয়সুরিয়ার বিরুদ্ধে দুটি অভিযোগ তুলেছে আইসিসির দুর্নীতি দমন ইউনিট। সোমবার থেকে আগামী ১৪ দিনের মধ্যে আইসিসির কাছে জবাবদিহি করতে হবে লঙ্কান বিশ্বকাপ জয়ী দলের এই সদস্যকে। গত বছরে তার ব্যবহৃত একটি মোবাইল হ্যান্ডসেটও হস্তান্তর করেছে বলে আইসিসি।

জয়সুরিয়ার বিরুদ্ধে প্রথম অভিযোগ হলো, ‘ব্যর্থতা অথবা অগ্রাহ্যের। আত্মপক্ষ সমর্থনের বাধ্যবাধকতা, এসিইউয়ের (এন্টি করাপশন ইউনিট) কোনো তদন্তে সহযোগিতাতে সঠিক এবং পুরোপুরি তথ্য দিতে ব্যর্থতা অথবা তদন্তের স্বার্থে চাওয়া এসিআইয়ের অনুরোধ করা উপেক্ষা করা।’

দ্বিতীয় অভিযোগ, ‘এসিইউয়ের কোনো তদন্তে বাধা দেয়া বা দেরি করা, সেই সাথে লুকানো, বিকৃত বা কোনো তথ্য বা ডকুমেন্ট ধ্বংস করা, যা কিনা তদন্তের সঙ্গে সম্পর্কিত। কিংবা যা হতে পারতো প্রমাণ। অথবা সেটা এন্টি করাপশন কোডের অধীনে দুর্নীতির কোনো প্রমাণাদি বের করায় সাহায্য করতো।’

ইএসপিএনের খবর অনুযায়ী, আইসিসির দুর্নীতি দমন ইউনিট এক বছর ধরে শ্রীলঙ্কান ক্রিকেটের দুর্নীতি নিয়ে অনুসন্ধান করছে। এরমধ্যে গত মাসে তারা কিছুটা তথ্য পেয়েছে। তারই প্রেক্ষিতে জয়সুরিয়াকে তার ব্যবহৃত ফোনটি দুর্নীতিদমন ইউনিটের কাছে দিতে বলা হয়। কিন্তু জয়সুরিয়া সেটা না দিয়ে অসহযোগিতা করেন বলে উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!