• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
যোগ দিচ্ছে কৃষক শ্রমিক জনতা লীগসহ কয়েকটি দল

আওয়ামী লীগের জোটের পরিধি বাড়ছে


বিশেষ প্রতিনিধি অক্টোবর ১৮, ২০১৮, ০৮:৩০ পিএম
আওয়ামী লীগের জোটের পরিধি বাড়ছে

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের নির্বাচনী জোটের পরিধি বাড়ছে। প্রগতিশীল, বাম ও গণতান্ত্রিক ধারার কয়েকটি রাজনৈতিক দল ক্ষমতাসীনদের সঙ্গে যোগ দিতে যাচ্ছে। ইসলামপন্থি বেশ কয়েকটি রাজনৈতিক দলও এ জোটের শরিক হতে পারে।

এসব দল মহাজোটের শরিক হবে, নাকি আওয়ামী লীগের নেতৃত্বে নির্বাচনী জোটে থাকবে, সে বিষয়ে এখন কাজ করছেন নীতিনির্ধারকরা। নির্বাচনী জোট ও আওয়ামী লীগের ‘আদর্শিক জোট’ ১৪-দল একসঙ্গে নির্বাচনে অংশ নেবে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র জানায়, যেসব দলকে ভেড়ানোর প্রক্রিয়া চলছে, সেগুলোর মধ্যে অনেকেরই ভোটের মাঠে তেমন প্রভাব নেই। তবে দলগুলোর মূল নেতাদের দেশজুড়ে পরিচিতি আছে।

ভোটের মাঠে সাধারণ ভোটারদের আকৃষ্ট করা ও সংসদীয় এলাকা ভেদে তাদেরকে দিয়ে সুবিধা পাওয়া যাবে। তাছাড়া জোট ভারি হলে দেশের বেশিরভাগ দল আওয়ামী লীগের সঙ্গে আছে, এ বার্তাও দেওয়া যাবে।

সূত্র জানায়, বঙ্গবীর কাদের সিদ্দিকীর ‘কৃষক শ্রমিক জনতা লীগ’, ‘ন্যাশনাল আওয়ামী পার্টি’ (ন্যাপ) ও ‘ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি’ (এনডিপি) শিগগিরই আওয়ামী লীগের নির্বাচনী জোটে যোগ দিচ্ছে। তৃণমূল বিএনপি ও ইসলামী ফ্রন্টেরও যোগ দেওয়া প্রায় নিশ্চিত। চলছে হেফাজতে ইসলামের সঙ্গেও সমঝোতার উদ্যোগ।

হেফাজত রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত না হতে পারলেও আওয়ামী লীগের সমর্থনে কাজ করবে বলে আশা করছে দলটির শীর্ষ মহল। আগামী নির্বাচনে হেফাজতের অনুসারী ও মিত্র কয়েকটি রাজনৈতিক দল ও সংগঠন সরকারের সঙ্গে থাকতে পারে।

সিপিবির নেতৃত্বে গঠিত ৮ দলের বাম গণতান্ত্রিক জোট ও ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বের জোটসহ আরো কয়েকটি দলের আওয়ামী লীগের ‘নির্বাচনী জোটে’ শরিক হওয়ার ঘোষণা নির্বাচনের তফসিল ঘোষণার আগেই আসতে পারে।

আওয়ামী লীগের একটি সূত্র জানায়, কর্নেল (অব.) অলি আহমেদের ‘লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি’রও (এলডিপি) এই মহাজোটে শরিক হওয়ার ব্যাপারে আলাপ-আলোচনা চলছে।

দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে এরই মধ্যে অলি আহমেদের এ বিষয়ে বৈঠক হয়েছে। এ সময় ‘শর্ত সাপেক্ষে’ মহাজোটে যোগ দিতে আগ্রহের কথা জানান অলি। তার ‘শর্ত ও আগ্রহের কথা’ শেখ হাসিনাকে জানানো হয়েছে বলে সূত্র জানায়।

বঙ্গবীর কাদের সিদ্দিকীর দলের আওয়ামী লীগের নির্বাচনী জোটে আসার বিষয়টি চূড়ান্ত হবে প্রধানমন্ত্রী সৌদি আরব থেকে ফেরার পর। নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের শীর্ষ এক নেতা জানান, ওবায়দুল কাদেরের সঙ্গে সদ্য অনুষ্ঠিত এক বৈঠকে কাদের সিদ্দিকী আবার আওয়ামী লীগে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন। এ বিষয়ে অবশ্য কারো কারো আপত্তি আছে। তবে তিনি মহাজোটে যোগ দিচ্ছেন।

এ প্রসঙ্গে জানতে গতকাল মঙ্গলবার যোগাযোগ করলে কাদের সিদ্দিকী বলেন, ‘যখন মহাজোটে যোগ দেব, তখনই দেশাবাসীকে জানাব। আপাতত এর চেয়ে বেশি কিছু বলার নেই।’

বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটে দীর্ঘদিন ধরে থাকা ন্যাপ এবং এনডিপি শিগগিরই আওয়ামী লীগের নির্বাচনী জোটে শরিক হচ্ছে। দল দুটির পক্ষ থেকে এ বিষয়ে সংবাদ সম্মেলন করে ঘোষণা দেওয়ার প্রস্তুতি চলছে। এর অংশ হিসেবে দল দুটি ২০-দলীয় জোট থেকে বের হয়ে গেছে গতকাল। জানতে চাইলে ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া বাংলাদেশের খবরকে বলেন, ‘এটা সময়ই বলে দেবে।’

বিএনপি জোট নির্বাচনে অংশ নিলে আরো কয়েকটি দলকে নিয়ে আওয়ামী লীগের ‘নির্বাচনী জোটের’ পরিধি বাড়ানোর পরিকল্পনা আগেই ছিল।

জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হওয়ার পর আওয়ামী লীগ ধরে নিয়েছে, বিএনপিসহ ফ্রন্টের দলগুলো নির্বাচনে অংশ নেবে। তাই মহাজোটের পরিধিও বাড়ানো হচ্ছে। এ লক্ষ্যে ছোট ছোট রাজনৈতিক দলগুলোর সঙ্গে ক্ষমতাসীনরা আলোচনা চালিয়ে আসছে দীর্ঘদিন ধরে।

ওবায়দুল কাদের বামদলগুলোর সঙ্গে, সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম ছোট ছোট অন্য দল আর প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ ইসলামী দলগুলোর সঙ্গে যোগাযোগ রাখছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!