• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আওয়ামী লীগের ভবিষ্যৎ কর্ণধার জয়


তাজুল ইসলাম অক্টোবর ৯, ২০১৬, ০৮:৩১ পিএম
আওয়ামী লীগের ভবিষ্যৎ কর্ণধার জয়

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়কে মূল ধারার রাজনীতিতে পুরোপুরি সক্রিয় দেখতে চান আওয়ামী লীগের তরুণ নেতাকর্মীরা। দলের ভবিষ্যৎ কর্ণধার হিসেবেও ভাবছেন।

দলের তরুণরা বলছেন, বিজ্ঞান আর প্রযুক্তির জয়-জয়কারের এ যুগে দেশকে এগিয়ে নিতে প্রযুক্তিভিত্তিক উন্নয়নের কোনো বিকল্প নেই। সে কারণেই তারা ডিজিটাল বাংলাদেশের প্রবক্তা, প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি উপদেষ্টা পেশাদার তথ্য-প্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়কে দলে সক্রিয় দেখতে চান।

বেশ কয়েক বছর ধরেই দলের ভেতরে বাইরে এমন দাবি উঠেছে। তবে আওয়ামী লীগের এবারেব সম্মেলন ঘিরে এ দাবি উচ্চারিত হচ্ছে জোরালো ভাবে। এ সম্মেলনেই বঙ্গবন্ধুর দৌহিত্রকে দলের গুরুত্বপূর্ণ দায়িত্বে দেখতে চান তরুণরা। এ বিষয়টা সামনে রেখে দলের হাইকমান্ড থেকে সজীব ওয়াজেদ জয়কে ফোকাস করতে চান।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও দলের ২০তম সম্মেলনে ভবিষ্যৎ নেতা হিসেবে সজীব ওয়াজেদ জয়কে ফোকাস করার নির্দেশনা দিয়েছেন। শনিবার (৮ অক্টোবর) দুপুরে ধানমণ্ডিতে দলের সম্মেলন প্রস্তুতির সাজসজ্জা উপকমিটির বৈঠকে নেতাকর্মীদের এ নির্দেশ দিয়েছেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, ‘২০তম জাতীয় সম্মেলন উপলক্ষে ব্যক্তিগত সৌজন্যমূলক পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড পরিহার করে সব কিছু দলের কাছে নিয়ে আসতে হবে। আমাদের ভবিষ্যৎ নেতা সজীব ওয়াজেদ জয়কে ফোকাস করতে হবে।’

এর আগে ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি সজীব ওয়াজেদ তার পিতৃভূমি রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ লাভ করেন। এরপর থেকেই মূল ধারার রাজনীতিতে প্রধানমন্ত্রীপুত্রের সক্রিয় হওয়া নিয়ে নানা জল্পনা-কল্পনা আর আলোচনা শুরু হয়।গত ২০১৫ সালে সজীব ওয়াজেদের বাবার বাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কমিটিতে তাকে সদস্য হিসেবে রাখা হয়। চলতি বছরে গত ২ মে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় তার সদস্যপদ নবায়ন করা হয়।

পারিবারিক ঐতিহ্য, ব্যক্তিগত বিচক্ষণতা-প্রজ্ঞার কারণেই রাজনৈতিক অঙ্গণের তরুণ সমাজের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন সজীব ওয়াজেদ। বিশেষ করে আওয়ামী লীগের মধ্যে তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। প্রত্যক্ষ রাজনীতিতে অংশ না নিলেও সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে জয়ের ভূমিকা ধীরে ধীরে বাড়ছে। বিজ্ঞান প্রযুক্তির আলোকে বাংলাদেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে নানা ইস্যুতে তিনি কথা বলেছেন। যা দেশের গণমাধ্যমগুলো গুরুত্ব সহকারে প্রকাশ করে আসছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে (২০১৪) বাবার বাড়ি পীরগঞ্জের কয়েকটি জনসভায় অংশ নেন জয়। মা শেখ হাসিনার জন্য নৌকা প্রতীকে ভোট চান। এ সময় তাকে উষ্ণ অভ্যর্থনা জানায় এলাকাবাসী। তাকে ভবিষ্যতে নেতা হিসেবে দেখার ইচ্ছের কথাও জানায় তারা।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরেক দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববিও উঠে এসেছেন আলোচনায়। এবারের কমিটিতে তার নামও যুক্ত থাকবে বলে আশা করছেন আওয়ামী লীগের তরুণ নেতাকর্মীরা। এর মধ্যে প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ রংপুর আওয়ামী লীগের কাউন্সিলর হয়ে সম্মেলনে যোগ দেবেন বলে আলোচনা চলছে। তবে বরি বিষয়ে কিছু শোনা যায়নি।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!