• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আকস্মাৎ সুইডেনে উ. কোরিয় পররাষ্ট্রমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৭, ২০১৮, ১০:২০ এএম
আকস্মাৎ সুইডেনে উ. কোরিয় পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: আকস্মাৎ সুইডেন সফরে গেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। বৃহস্পতিবার (১৫ মার্চ) তিনি সুইডেনের রাজধানী স্টকহোমে পৌঁছান।

বিবিসির খবরে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠককে সামনে রেখেই রি এ সফর করছেন বলে ধারণা করা হচ্ছে।

ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যে মধ্যস্থতা করার দীর্ঘ ইতিহাস আছে সুইডেনের। তবে পিয়ংইয়ং বলেছে, কোরিয়া উপদ্বীপে উত্তেজনা প্রশমনে সুইডেনের সহায়তা পাওয়া এবং দ্বীপক্ষীয় সম্পর্কন্নোয়ন এ সফরের উদ্দেশ্য।

রি এরই মধ্যে সুইডিশ পররাষ্টমন্ত্রী মার্গোট ওয়ালস্টোমের সঙ্গে বৃহস্পতিবার দিনশেষে এবং শুক্রবার সকালে বৈঠক করেছেন।

মার্গোট বলেন, কোরিয়া উপদ্বীপে উত্তেজনা প্রশমনে সুইডেন সানন্দে সহায়তা করবে। তবে সামনে এগিয়ে যাওয়ার পথ খুঁজে বের করার চেষ্টা নেওয়াটা সংশ্লিষ্ট পক্ষগুলোর ওপরই নির্ভর করছে।

সাংবাদিকদের তিনি বলেন, আমরা সংলাপ এবং রাজনৈতিক প্রক্রিয়ায় বিশ্বাসী।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, দুই কর্মকর্তার আলোচনায় প্রাধান্য পাচ্ছে কোরিয়া উপদ্বীপে উত্তেজনার বিষয়টির পাশাপাশি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পক্ষ থেকে সুইডেনের কূটনৈতিক কর্মকান্ডের বিষয়টি।

রি এর সুইডেন সফর দুইদিনের জন্য নির্ধারিত থাকলেও পরে তা বাড়ানো হয়েছে এবং তিনি এখন রোববার পর্যন্ত সেখানে থাকবেন বলে জানিয়েছে সুইডেনের গণমাধ্যম।

দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার বিষয়বস্তুও বেড়েছে। বাড়তি আলোচ্য বিষয়ের মধ্যে আছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আস্থাবৃদ্ধির পদক্ষেপ এবং উত্তর কোরিয়ার কারাগার তেকে মার্কিন নাগরিকদের মুক্তির বিষয়টিও।

ট্রাম্প এবং কিমের মধ্যে ঐতিহাসিক বৈঠকের সম্ভাব্য স্থান হিসাবে যে সব দেশের কথা ভাবা হচ্ছে তার মধ্যে আছে সুইডেন।

উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক চ্যানেল থাকা অল্প কয়েকটি দেশের মধ্যে সুইডেন একটি। দেশটি মধ্যস্থতার মধ্য দিয়ে সব বাধা দূর করে কিম-ট্রাম্প শীর্ষ বৈঠকের পথ সুগম করতে পারে বলে আশা আছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!