• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আক্কাচ উদ্দিন মোল্লা শাহ্‌জালাল ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৭, ২০১৮, ০৫:৫১ পিএম
আক্কাচ উদ্দিন মোল্লা শাহ্‌জালাল ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত

আক্কাচ উদ্দিন মোল্লা

ঢাকা : শাহ্‌জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক পর্ষদের ২৫৯তম সভায় সর্বসম্মতিক্রমে আক্কাচ উদ্দিন মোল্লা ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) অনুষ্ঠিত একই সভায় খন্দকার শাকিব আহমেদ ও মোহাম্মদ গোলাম কুদ্দুছ পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন।

নব নির্বাচিত চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা ঢাকা জেলাধীন নবাবগঞ্জ থানার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবন শেষে তিনি তৈরি পোশাক শিল্প রপ্তানি বাণিজ্যে নিজেকে নিয়োজিত করেন এবং একাধিক তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি রাসেল স্পিনিং মিলস লিঃ, রাসেল গার্মেন্টস লিঃ, ইকরাম স্যুয়েটার্স লিঃ, রাসেল নিটিং লিঃ, রাসেল ওয়াশিং প্লান্ট, শাহান কালার্স লিমিটেড, তানিয়া কটন মিলস লিঃ এবং পিএনআর ফাসেনার কোং লিঃ-এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক। বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজ সেবক আক্কাচ উদ্দিন মোল্লা ওসমান মেমোরিয়াল হাসপাতাল এবং ওসমানিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এ ছাড়াও তিনি বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে দীর্ঘদিন যাবৎ জড়িত রয়েছেন। তিনি ব্যবসা সম্প্রসারণের উদ্দেশে অনেক দেশ ভ্রমণ করেছেন।

পুনর্নির্বাচিত ভাইস-চেয়ারম্যান খন্দকার শাকিব আহমেদ ১৯৭৫ সালে নরসিংদী জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ব্যবসা-বাণিজ্য শুরু করেন। খন্দকার শাকিব আহমেদ শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের একজন স্পন্সর শেয়ার হোল্ডার এবং পরিচালক। এক দশকের অধিক সময় যাবৎ তিনি ব্যবসা বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত। শাকিব আহমেদ জুয়াইরিয়া গ্রুপ, জুয়াইরিয়া ট্রেড ইন্টারন্যাশনাল এবং জেড এগ্রোভেট এন্টারপ্রাইজ এর ব্যবস্থাপনা পরিচালক এবং খন্দকার পোল্ট্রি ও ফিশারিজ এর স্বত্ত্বাধিকারী। তাছাড়া তিনি আল আরাফাহ্ ইসলামী ব্যাংক সিকিউরিটিজ এবং শাহ্‌জালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজের পরিচালক। শাকিব আহমেদ তার মেধা, পরিশ্রম এবং সুবিশাল ব্যক্তিত্বের কারণে একজন প্রসিদ্ধ ব্যবসায়ী হিবেবে পরিচিত। তাছাড়া ব্যবসা-বাণিজ্যের সঙ্গে তার দৃঢ় সম্পৃক্ততার কারণে তিনি বিশ্বের বিভিন্ন জায়গা ভ্রমণ করেন।

পুনর্নির্বাচিত অপর ভাইস-চেয়ারম্যান জনাব মোহাম্মদ গোলাম কুদ্দুছ ১৯৫৪ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। গোলাম কুদ্দুছ আনোয়ার খান মডার্ণ হসপিটাল লিমিটেডের প্রতিনিধি হিসেবে ব্যাংকে প্রতিনিধিত্ব করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করার পর ১৯৮৩ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ে সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে সচিব হিসেবে এবং ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। কুদ্দুছ সাধারণ প্রশাসন, অফিস ব্যবস্থাপনা, হাসপাতাল ব্যবস্থাপনা, ক্ষেত্র ব্যবস্থাপনা ও সঙ্কট ব্যবস্থাপনায় সুবিশাল অভিজ্ঞতা অর্জন করেন। তাছাড়া তিনি প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, থাইল্যান্ড ও সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন জায়গা ভ্রমণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!