• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আক্রান্ত ‘না হলে’ পারমাণবিক অস্ত্র ব্যবহার নয়: উত্তর কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক মে ৮, ২০১৬, ০৬:৫৮ পিএম
আক্রান্ত ‘না হলে’ পারমাণবিক অস্ত্র ব্যবহার নয়: উত্তর কোরিয়া

পারমাণবিক অস্ত্রধারী অন্যান্যদের দ্বারা নিজেদের সার্বভৌমত্ব আক্রান্ত না হওয়া পর্যন্ত পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার প্রতিশ্রুতি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। পাশাপাশি উত্তর কোরিয়ার প্রতি শত্রুভাবাপন্ন দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার আগ্রহও প্রকাশ করেছেন তিনি।

গত শনিবার দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির (ডব্লিউপিকে) কংগ্রেসের দ্বিতীয় দিনের ভাষণে কিম এসব কথা বলেন বলে গতকাল রোববার জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ। অর্থনৈতিক উন্নয়নের জন্য কিম কংগ্রেসে একটি পঞ্চবার্ষিক পরিকল্পনা পেশ করেন এবং এতে উত্তর কোরিয়ার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন বলে জানিয়েছে সরকারি রোদং সিনমুন সংবাদপত্র।

কিম বলেন, “পারমাণবিক অস্ত্রধারী একটি দায়িত্বশীল দেশ হিসেবে, আমাদের প্রজাতন্ত্র অন্য কোনো শত্রুভাবাপন্ন আক্রমণাত্মক বাহিনী কর্তৃক পারমাণবিকভাবে আক্রান্ত না হওয়া পর্যন্ত পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। শনিবার রাতে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত একটি ভিডিওতে কংগ্রেসে ভাষণদানরত কিমকে দেখানো হয়। রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্যানুযায়ী কংগ্রেসে ওয়ার্কার্স পার্টির ভোট দেওয়ার ক্ষমতাসম্পন্ন তিন হাজার ৪৬৭ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

“ডব্লিউপিকে এবং ডিপিআরকে সরকার সেই সব দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ও স্বাভাবিক করবে যারা ডিপিআরকে-র সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল এবং এর প্রতি বন্ধুভাবাপন্ন, হতে পারে তারা হয়তো অতীতে এর (ডিপিআরকে-র) প্রতি শত্রুভাবাপন্ন ছিল,” ভাষণে কিম বলেছেন বলে কেসিএনএ উদ্ধৃতি দিয়েছে। ডিপিআরকে উত্তর কোরিয়ার দাপ্তরিক নাম ডেমোক্রেটিক পিপলস্ রিপাবলিক অব কোরিয়ার সংক্ষিপ্ত রূপ।

৩৩ বছর বয়সী কিম ‘ভুলবুঝাবুঝি’ ও ‘অবিশ্বাসের’ অবসান ঘটিয়ে প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার সঙ্গেও সম্পর্ক উন্নয়ন করার আগ্রহ ব্যক্ত করেন। তিনি বলেন, “উত্তর কোরিয়া বিশ্বাসযোগ্যভাবে পারমাণবিক অস্ত্র-রোধকরণ চুক্তি বাস্তবায়নের বাধ্যবাধকতা পরিপূরণ করবে এবং পরমাণু অস্ত্রমুক্ত বিশ্বের জন্য চেষ্টা চালিয়ে যাবে। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলটি গত ৩৬ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো কংগ্রেসের আয়োজন করেছে। শুক্রবার এক উদ্বোধনী অধিবেশনের মাধ্যমে কংগ্রেসের কার্যক্রম শুরু হয়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!