• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আখেরি মোনাজাতে যা বললেন দিল্লির মাওলানা সাদ


গাজীপুর প্রতিনিধি জানুয়ারি ১৫, ২০১৭, ০২:০৭ পিএম
আখেরি মোনাজাতে যা বললেন দিল্লির মাওলানা সাদ

৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত সকাল সাড়ে ১১টা শুরু হয়। আখেরি মোনাজাত পরিচালনা করছেন দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ। এর আগে রবিবার সকাল ৮টা ২০ মিনিটে হেদায়েতি বয়ান শুরু হয়। দিল্লির মাওলানা সাদ এ হেদায়েতি বয়ান করেন। ইজতেমার মুরব্বী মাওলানা গিয়াস উদ্দিন এই তথ্য জানান।

আখেরি মোনাজাতে অংশ নিতে রবিবার ভোর রাত থেকেই মুসল্লিদের ঢল ছুটেছে টঙ্গীর ইজতেমা ময়দানে। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। শনিবার সন্ধ্যার পর থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকা থেকে বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসছেন।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে তাবলিগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রোববার (১৫ জানুয়ারি) সকাল ১১টা থেকে প্রায় ৩৫ মিনিটের এ মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বি দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ। তিনি আরবি ও উর্দু ভাষায় মোনাজাত করেন।

আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, দুনিয়া ও আখেরাতের শান্তি এবং দেশের কল্যাণ কামনা করে দোয়া করা হয়। মাওলানা সাদ মোনাজাতে বলেন, হে আল্লাহ তুমি তো ক্ষমাশীল, তোমার কাছেই তো আমরা ক্ষমা চাইব। দ্বীনের ওপর আমাদের চলা সহজ করে দাও। হে আল্লাহ, তুমি আমাদের ওপর সন্তুষ্ট হয়ে যাও। আমরা যেন তোমার সন্তুষ্টি মাফিক চলতে পারি, সে তওফিক দাও।

তিনি আরও বলেন, হে আল্লাহ, তুমি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে আমাদের হেফাজত কর। নবীওয়ালা জিন্দেগি আমাদের নসিব কর। ভোর থেকে দিক-নির্দেশনামূলক বয়ানের পর লাখ লাখ মানুষের প্রতীক্ষার অবসান ঘটে বেলা ১১টা ১ মিনিটে। জনসমুদ্রে হঠাৎ নেমে আসে পিনপতন নীরবতা। যে যেখানে ছিলেন, সেখানে দাঁড়িয়ে কিংবা বসে হাত তোলেন আল্লাহর দরবারে। কান্নায় বুক ভাসান মুসল্লিরা।

প্রায় ৩৫ মিনিটের মোনাজাতে মাওলানা সাদ প্রথম ১০ মিনিট পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষ ২৫ মিনিট দোয়া করেন উর্দু ভাষায়। মুঠোফোন ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের আরও লাখো মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে।

মোনাজাতের সময় লাখো মুসল্লির কণ্ঠে 'আমিন, আল্লাহুম্মা আমিন' ধ্বনিতে মুখর হয়ে ওঠে টঙ্গীর তুরাগ তীর।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!