• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আগস্টে সবার হাতে ‘স্মার্টকার্ড’


বিশেষ প্রতিনিধি জুলাই ১২, ২০১৬, ০১:০০ পিএম
আগস্টে সবার হাতে ‘স্মার্টকার্ড’

অবশেষে আলোর মুখ দেখছে বহুল প্রতিক্ষীত নাগরিক ‘স্মার্টকার্ড’। আগামী মাসেই নাগরিকের হাতে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) তুলে দেয়ার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রাথমিক পর্যায়ে শুধু ঢাকা মহানগরীর ভোটারদের মাঝে এটি বিতরণ করা হবে। ২০১৬ সালের জুনে নাগরিকের হাতে ‘স্মাটকার্ড’ দেয়ার কথা ছিল ইসির।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, আগামী মাসেই স্মার্টকার্ড বিতরণের কাজ শুরুর প্রস্তুতি নেয়া হচ্ছে। সব গুছিয়ে এনে যথাসময়ে বিস্তারিত তথ্য গণমাধ্যমে জানানো হবে।

বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিস’ (আইডিইএ) প্রকল্পটি ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা রয়েছে। এই প্রকল্পের অধীনেই স্মার্টকার্ড তৈরির কাজ চলছে।

ইসি সূত্র জানায়, গত বছরের ১৪ জানুয়ারি ১৮ মাসের মধ্যে ৯০ মিলিয়ন (৯ কোটি) স্মার্টকার্ড তৈরি করে দেওয়ার জন্য ফ্রান্সের অবার্থার টেকনলোজিস নামের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করে ইসি। কিন্তু এক বছরের বেশি সময় পার হয়ে গেলেও কাজের তেমন অগ্রগতি হয়নি। ফলে চলতি বছরের ১১ ও ১২ মে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে রিভিউ মিটিংয়ে ২০১৭ সালের মধ্যে স্মার্টকার্ড বিতরণ নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়।

২০১৬ সালের জুনে নাগরিকের হাতে স্মাটকার্ড দেয়ার কথা ছিল ইসির। কিন্তু সময় মতো না দিতে পারার আশঙ্কা ইসি মেয়াদ শেষ হওয়ার আগেই ব্যয় না বাড়ানোর শর্তে এ প্রকল্পে আঠার মাস সময় বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সময় নেয়। কিন্তু এ সময়ের মধ্যেও জনগণের কাছে স্মার্টকার্ড বিতরণ শেষ করা নিয়ে দেখা দেয় শঙ্কা। এ নিয়ে স্মার্টকার্ড উৎপাদন ও বিতরণে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য ইসিকে তাগাদা দেয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার রয়েছে। এর মধ্যে ইতোমধ্যে কোটি নাগরিকের স্মার্টকার্ড বিতরণের জন্য প্রস্তুত ইসি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!