• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আগামী বছরেই বিশ্বের প্রথম মস্তিষ্ক প্রতিস্থাপন


স্বাস্থ্য ডেস্ক সেপ্টেম্বর ১, ২০১৬, ১১:৪১ এএম
আগামী বছরেই বিশ্বের প্রথম মস্তিষ্ক প্রতিস্থাপন

প্রতিস্থাপন শব্দটা আর চিকিৎসা বিজ্ঞানে নতুন নয়। বিশ্ব জুড়ে নানা ধরনের প্রতিস্থাপন হয়ে চলেছে প্রত্যেকদিন। কিডনি, লিভার, হৃদযন্ত্রসহ বিভিন্ন অঙ্গ প্রতিস্থাপন করেছেন চিকিৎসকেরা। তবে মস্তিষ্ক প্রতিস্থাপন এখনও অধরা। আর সেটার সম্ভাবনা থাকলেও কে দেবে মস্তিষ্ক?

সেই প্রশ্নের উত্তর মিলেছে। সমস্যার সমাধানও হয়েছে। আগামী বছরেই সফল মস্তিষ্ক প্রতিস্থাপন করা সম্ভব হবে বলে দাবি করেছেন মার্কিন চিকিৎসক সার্জিও ক্যানভেরো ও ইতালিয়ান জিয়াওপিং রেন। রাশিয়ান প্রযুক্তিবিদ ভালেরি স্পিরিদোনোভের শরীরে বসানো হবে অন্য একজনের মস্তিষ্ক।

রাশিয়ান ওই ব্যক্তি এক বিরল নার্ভের সমস্যায় ভুগছেন। মস্কোতে তিনি একটি সফটওয়্যার সংস্থা চালান। দীর্ঘদিন ধরে ওয়েরডিং-হফম্যান ডিজিজে আক্রান্ত তিনি। এটি একটি জেনেটিক ডিসঅর্ডার। যার ফলে ক্রমশ অকেজো হয়ে যাচ্ছে মাসল ও নার্ভ। হুইলচেয়ারে বসে স্ক্রিনে টাইপ করতে পারেন তিনি।

চিকিৎসকরা জানিয়েছেন, যে কোনও সময় মৃত্যু হতে পারে তার। তাকে বাঁচানোর একমাত্র উপায় মস্তিষ্ক প্রতিস্থাপন। আর সেই অপারেশন করবেন দুই চিকিৎসক সার্জিও ক্যানভেরো ও জিয়াওপিং রেন। সার্জিও ক্যানভেরো ২০১৩ সালেই ঘোষণা করেছিলেন, মস্তিষ্ক প্রতিস্থাপন করতে চান তিনি। আর জিয়াওপিং রেন বিশ্বে প্রথম সফলভাবে হাত প্রতিস্থাপন করেন।

দুই চিকিৎসক জানিয়েছেন, এই অপারেশনে ৯০ শতাংশেরও বেশি সাফল্যের সম্ভাবনা রয়েছে। এই অপারেশনের জন্য প্রয়োজন কমপক্ষে ৮০ জন সার্জন। খরচ প্রায় কয়েক কোটি ডলার। যদিও বহু চিকিৎসক ও বিজ্ঞানী এই প্রচার সম্পর্কে মনে করেন, এটা মিথ্যা আশা দেওয়া ছাড়া আর কিছুই নয়। রোগীর মৃত্যু হলে দুই চিকিৎসককে ফাঁসিতে চড়ানো হবে, এমন হুমকিও দেওয়া হয়েছে। 

জানা গেছে, স্বচ্ছ হীরের তৈরি ব্লেড দিয়ে করা হবে এই অপারেশন। সম্ভবত চিনে করতে হবে এই অপারেশন কারণ অনুমতি নাও মিলতে পারে আমেরিকায়।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!