• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আগামী বাজেট সারে চার লাখ কোটি টাকার : অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৬, ২০১৭, ০৫:১১ পিএম
আগামী বাজেট সারে চার লাখ কোটি টাকার : অর্থমন্ত্রী

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বর্তমানে আমাদের জাতীয় বাজেট ৪ লাখ ২৬৬ কোটি টাকা। আমরা আশা করছি সামনের বছর অন্তত তা সাড়ে ৪ লাখ কোটি টাকা বা তার চেয়ে বেশি টাকা এবং অল্প কিছুদিনের মধ্যে ৫ লাখ কোটি টাকার হবে।

এ সময় তিনি বলেন, উন্নয়ন বৃদ্ধির জন্য কর প্রয়োজন। আমরা ৩ ধরনের কর আহরণ করে থাকি। এছাড়া যে সেবা প্রদান করি তাতে কিছু চার্জ থাকে।

বাজেট বাড়ানোর উদ্দেশ্য হল যাতে আমরা মানুষকে নানা ধরনের সেবা দিতে পারি। আমরা সমাজ সেবামূলক কাজে জাতীয় আয়ের ২ শতাংশ ব্যয় করি। সেটা অনবরত আমরা বাড়িয়ে যাচ্ছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে দেশে যাতে গরীব না থাকে বলে অর্থমন্ত্রী মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের করদাতাদের বয়স কমে গেছে। ৪০ বছর বয়স যাদের তারা বেশ ভালোভাবে কর দিচ্ছেন।

মঙ্গলবার(২৬ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে এনবিআরের কর অঞ্চল-৩ আয়োজিত ‘আয়কর ক্যাম্প ও করদাতা উদ্ধুদ্ধকরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, ৪০ বছর বয়সের বেশিরভাগ মানুষ কর দেন। গত ৮-৯ বছর ধরে এ সংস্কৃতি তৈরি হয়েছে। কর কর্মকর্তাদের আগের মতো মানুষ অপদস্থ আর অপছন্দ করে না। আমরা চেষ্টা করছি যারা কর আদায় করে তারা যেন করদাতাদের বন্ধু হয়।

অর্থমন্ত্রী বলেন, গত ৪০ বছর আমি করের সাথে সম্পৃক্ত। তখন কর যারা আদায় করত মানুষ তাদের ভয় পেত। পারত পক্ষে মানুষ তাদের কাছে আসত না।

তিনি বলেন, সেসময় নিবন্ধিত করদাতা ৭ লাখ থাকলেও কর দিত অনেক কম। এখন নিবন্ধিত করদাতা ৩০ লাখ। এরমধ্যে কর দেয় প্রায় ২৪ লাখ। গত ৪৭ বছরে যথেষ্ট পরিবর্তন হয়েছে। সেজন্য আমরা এনবিআরকে ধন্যবাদ দিতে পারি। আগে কর আদায় হত শত কোটি হিসেবে। এখন আদায় হয় লাখ কোটি হিসেবে। কর আদায়ের ক্ষেত্রে একটা বড় পরিবর্তন এসেছে।

মন্ত্রী বলেন, উন্নয়ন বৃদ্ধির জন্য কর প্রয়োজন। আমরা ৩ ধরনের কর আহরণ করে থাকি। এছাড়া যে সেবা প্রদান করি তাতে কিছু চার্জ থাকে। এসব করে আমাদের যে বাজেটের জন্য টাকা তার সংস্থান করি। যা এ মুহূর্তে ৪ লাখ ২৬৬ কোটি টাকা। আমরা আশা করছি সামনের বছর অন্তত তা সাড়ে ৪ লাখ কোটি টাকা বা তার চেয়ে বেশি টাকা এবং অল্প কিছুদিনের মধ্যে ৫ লাখ কোটি টাকার হবে।

তিনি বলেন, বাজেট বাড়ানোর উদ্দেশ্য হল যাতে আমরা মানুষকে নানা ধরনের সেবা দিতে পারি। আমরা সমাজ সেবামূলক কাজে জাতীয় আয়ের ২ শতাংশ ব্যয় করি। সেটা অনবরত আমরা বাড়িয়ে যাচ্ছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে দেশে যাতে গরীব না থাকে।

অনুষ্ঠানে কর অঞ্চল-৩ এর কমিশনার নাহার ফেরদৌস বেগম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য মো. ইলিয়াস উদ্দিন মোল্লা, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!