• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘আগের মতো কাজ করতে চায় যুক্তরাজ্য’


নিজস্ব প্রতিবেদক মার্চ ৪, ২০১৭, ০৫:৩২ পিএম
‘আগের মতো কাজ করতে চায় যুক্তরাজ্য’

খালেদা জিয়ার সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী অলোক শর্মা

ঢাকা: ঢাকা সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী অলোক শর্মা বলেছেন, বাংলাদেশে জনগণের প্রতিনিধিত্বশীল সরকার দেখতে চায় যুক্তরাজ্য। অতীতের মতো আগামীতেও প্রতিনিধিত্বশীল সরকারের সঙ্গে কাজ করতে চায় তাদের দেশ।

খালেদা জিয়ার সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে একথা বলেছেন তিনি বলে সাংবাদিকদের জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

শনিবার (৪ মার্চ) বিকেল সোয়া ৪টার দিকে বৈঠক হয়। রাজধানীর গুলশানে খালেদা জিয়ার কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ব্রিটিশ রাষ্ট্রদূত এলিসন ব্লেইক, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বিএনপির ভাইস চেয়ারম্যান রিয়াজ রহমান ।

বৈঠকের আলোচিত বিষয়ে সাংবাদিকদের কাছে তুলে ধরে মির্জা ফখরুল জানিয়েছেন, যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের গভির সম্পর্ক রয়েছে বলে বৈঠকে উল্লেখ করেছেন ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা। যুক্তরাজ্য-বাংলাদেশের সঙ্গে, স্বাস্থ, শিক্ষা ক্ষেত্রে গভীর সংযোগ, মর্যাদাপূর্ণ শিভেনিং বৃত্তি কর্মসূচি এবং জোরালো দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয়ে আলোচনা করেছেন তিনি।

কোনো প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করেই তিন দিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চল বিষয়ক পররাষ্ট্র মন্ত্রী অলোক শর্মা। গত ২ মার্চ বাংলাদেশে আসেন তিনি। গতকাল(৩ মার্চ) সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেছেন অলোক শর্মা।

ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে, চলতি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন অলোক শর্মা। এছাড়াও তিনি দেশের বিশিষ্ট নাগরিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সম্প্রদায়, নাগরিক সমাজ এবং শিভেনিং ও কমনওয়েলথ অ্যালামনাই প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

অলোক শর্মা ২০১০ সালে ব্রিটিশ পার্লামেন্টে সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৬ সালে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ে মন্ত্রী নিযুক্ত হন। পার্লামেন্টের সদস্য হওয়ার পূর্বে ২০ বছর তিনি আন্তর্জাতিক আর্থিক খাতে কাজ করেছেন।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত সতর্কতা হিসাবে সাম্প্রতিককালে ব্রিটিশ মন্ত্রীদের বাংলাদেশ সফরের বিষয়ে কোনো পূর্ব ঘোষণা দেয়া হচ্ছে না। ঢাকায় পৌঁছার পর ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!