• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আজ থেকে পুরোপুরি মাঠে নামছে সেনাবাহিনী


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ১০:১৯ এএম
আজ থেকে পুরোপুরি মাঠে নামছে সেনাবাহিনী

ফাইল ছবি

ঢাকা: মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমকে আরো সুশৃঙ্খল করতে শনিবার (২৩ সেপ্টেম্বর) থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে বাংলাদেশ সেনাবাহিনী। এর আগে গতকাল শুক্রবারই সেখানে সেনাবাহিনীর সদস্যরা পৌঁছান।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মিয়ানমার থেকে পালিয়ে আসা আশ্রয় প্রার্থী রোহিঙ্গাদের মানবিক সহায়তা সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে  কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন এ কথা জানান।

রোহিঙ্গাদের ত্রাণ সহায়তায় বিশৃঙ্খলার অভিযোগ অনেক আগে থেকেই ছিল। ত্রাণের আসায় রাস্তায় দাঁড়িয়ে থাকা ভুভুক্ষু রোহিঙ্গাদের সংখ্যা অনেক বেশি হওয়ায় যেসব ত্রাণ সেখানে পৌঁছাচ্ছে সেসব সুষ্ঠুভাবে বন্টন করা সম্ভব হচ্ছে না বলে আগেই জানিয়ে দিয়েছিল জেলা প্রশাসন। 

এরই প্রেক্ষিতে গত বুধবার কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য নানা ব্যক্তি ও প্রতিষ্ঠানের দেয়া ত্রাণ গ্রহণ শেষে সরকারের সেনা মোতায়নের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের মানবিক সহায়তায় কক্সবাজার জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে সেনাবাহিনী রোহিঙ্গা ক্যাম্পে সার্বক্ষণিক কাজ চালিয়ে যাবে। স্যানিটেশন ব্যবস্থা থেকে শুরু করে শেড নির্মাণ ও ত্রাণ বিতরণে কাজ করবে তারা।

জনাব আলী হোসেন বলেন, আশ্রয়হীন রোহিঙ্গাদের জন্য প্রতিদিন ১২৯ ট্রাক খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে। এতে প্রতিদিন এক লাখ ২০ হাজার রোহিঙ্গা ত্রাণ সুবিধা পাচ্ছে। এছাড়াও প্রতি ঘণ্টায় ২ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব আশরাফুল আলম খোকন, শরণার্থী ও ত্রাণ বিষয়ক হাইকমিশনার আবুল কালাম, কক্সবাজারের পুলিশ সুপার একেএম ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজি আব্দুর রহমান, জেলা তথ্য কর্মকর্তা নাসির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর ২৯ চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার ঘটনা ঘটে। এরপর থেকে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে অভিযান শুরু করে। বাড়ি ঘরে অগ্নিসংযোগ, বোমা নিক্ষেপ, গুলি করে ও গলা কেটে রোহিঙ্গাদের হত্যার অভিযোগ ওঠে সেনাবাহিনীর বিরুদ্ধে। এরপর রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে আসতে শুরু করে; যাদের সংখ্যা বর্তমানে ৪ লাখ অতিক্রম করেছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!