• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আজ পবিত্র আশুরা, দেশজুড়ে নিরাপত্তা জোরদার


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১১, ২০১৬, ০৫:৫১ পিএম
আজ পবিত্র আশুরা, দেশজুড়ে নিরাপত্তা জোরদার

আজ ১০ই মহররম। পবিত্র আশুরা। এই ভূখণ্ডের ৪০০ বছরের সংস্কৃতিতে প্রতিটি মহররমে শিয়া- সুন্নি নির্বিশেষ সকল ইসলাম ধর্মাবলম্বীরা মহররম পালনের অংশ হিসেবে তাজিয়া মিছিলে একই সাথে অংশ নিয়ে আসছেন।

এ উপলক্ষে দেশজুড়ে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। গতবারের থেকে বাড়ানো হয়েছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য ও প্রযুক্তিগত সুবিধা। তবে এবার পবিত্র আশুরা পালনের আনুষ্ঠানিকতায় অনেকটা কাটছাঁট করা হলেও নিরাপত্তার স্বার্থে সবই মেনে নিয়েছেন আয়োজকরা।

সৌহার্দ্য আর ভ্রাতৃত্বপূর্ণ এই ধর্মীয় আচারে বিশ্বাস আর ভক্তিসহ অংশ নিতে ইমাম বাড়ায় আসেন শিয়া সুন্নি ছাড়াও নানা ধর্মের মানুষরাও। যা বাংলাদেশের অন্যতম অসাম্প্রদায়িক চেতনার বহিঃপ্রকাশ বলে মনে করেন হোসনি দালানে আসা মানুষ।

বিশ্বের বিভিন্ন দেশে শিয়া- সুন্নি মতাদর্শের মধ্যে বিরোধ দেখা গেলেও তা কখনো বাংলাদেশে ঘটেনি। তবে সৌহার্দ আর সম্প্রীতির এই আয়োজনে গতবছরের ২২ অক্টোবর মধ্যরাতে হোসেন দালানের সামনে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় বোমা বিস্ফোরিত হয়। তাই এবার নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে অনেকটা কাটছাঁট করা হয়েছে এই আয়োজনে। তবে নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন আয়োজকরা।

এবার যে কোন অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। হোসেন দালানে ঢোকার পথে তিনটি গেট পার হাওয়া ছাড়াও হোসেন দালানের ভেতরে ৩২ টি সিটি টিভি ক্যামেরা এ বাইরে মোট ৪৫ টি ক্যামেরায় মনিটর করা হবে সর্ব কার্যক্রম।

আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের পাশাপাশি এবার নিরাপত্তায় কাজ করছে হোসেন দালান কর্তৃপক্ষের নির্ধারিত দেড় শতাধিক স্বেচ্ছাসেবক। যা গতবারের তুলনায় দুই গুণ বেশি।

এদিকে অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশেষ কিছু ব্যবস্থা নেয়া হয়েছে বলেছে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, আশুরা ও শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাজধানীর হোসনী দালানে ইমামবারার নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে পরিদর্শন শেষে বলেন, গতবারের মত এবার অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশেষ কিছু ব্যবস্থা নেয়া হয়েছে। এসময় হোসনি দালানের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার সন্তোষ প্রকাশ করেন তিনি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!