• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আজ পবিত্র লাইলাতুল কদর


নিজস্ব প্রতিবেদক জুন ১২, ২০১৮, ০১:৫৮ পিএম
আজ পবিত্র লাইলাতুল কদর

ঢাকা : আজ মঙ্গলবার (১২ জুন) রাতে পালিত হবে ‘লাইলাতুল কদর’ বা ‘শবেকদর’। ধর্মপ্রাণ মুসলমানের কাছে এটি অত্যন্ত মহিমান্বিত একটি রাত। ইবাদত-বন্দেগি পালন ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে প্রতিবছর দেশব্যাপী পবিত্র শবেকদর পালিত হয়। আল্লাহ মহান পবিত্র কোরআনে লাইলাতুল কদরকে হাজার মাসের তুলনায় উত্তম রাত হিসেবে ঘোষণা দিয়েছেন। এই একটি রাতে ইবাদত-বন্দেগি করলে হাজার মাস ইবাদত-বন্দেগি করার সমপরিমাণ সওয়াব লাভ করা যায়।

মুসলিম সম্প্রদায়ের কাছে সওয়াব হাসিল ও গুনাহ মাফের রাত হিসেবে শবেকদরের ফজিলত অতুলনীয়। তাই ধর্মপ্রাণ মুমিন-মুসলমানরা এই রাতে নামাজ, জিকির, কোরআন তেলাওয়াত, দোয়া, মিলাদ-মাহফিলসহ নানাবিধ আমল-ইবাদতে মশগুল থাকেন এবং শেষ রাতে আখেরি মোনাজাতের মাধ্যমে আমলি এই সময়ের পরিসমাপ্তি টানেন।

রমজানের শেষ দশকের যেকোনো বিজোড় রাতই (২১, ২৩, ২৫, ২৭, ২৯তম রাত) লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা রাখে, তবে ইসলামী স্কলারগণের মতামত হলো- ২৬ রমজান দিবাগত রাতটি লাইলাতুল কদর হওয়ার ক্ষেত্রে অধিক সম্ভাবনাময়ী। এই রাতেই সর্বপ্রথম একসঙ্গে লাওহে মাহফুজে পবিত্র কোরআন নাজিল হয়। এরপর সেখান থেকে প্রয়োজন ও পটভূমি অনুযায়ী ধীরে ধীরে রসুলের (সা.) ওপর নাজিল হয়।  

পবিত্র শবেকদর উদযাপন উপলক্ষে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ওয়াজ-মাহফিল ও বিশেষ মোনাজাতের কর্মসূচি নেওয়া হয়েছে। এ ছাড়া দেশের প্রায় সব মসজিদেই আলাদা আলাদাভাবে পবিত্র এ রজনী উদযাপনের ব্যবস্থা নেওয়া হয়। পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে পবিত্র রজনীতে আল্লাহ মহানের কাছে মাতৃভ‚মি বাংলাদেশ ও মুসলিম জাহানের উত্তরোত্তর উন্নতি, অব্যাহত শান্তি ও কল্যাণ কামনা করেছেন।  

এ ছাড়া লাইলাতুল কদর বা শবেকদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওতে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হবে। পাশাপাশি সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হবে। পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!