• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আজ প্রথম সেমিফাইনালে লড়বে ইংল্যান্ড-পাকিস্তান


ক্রীড়া ডেস্ক জুন ১৪, ২০১৭, ০১:৫৭ পিএম
আজ প্রথম সেমিফাইনালে লড়বে ইংল্যান্ড-পাকিস্তান

ঢাকা : ইংল্যান্ড পাকিস্তান আগুন ঝরা এক সেমিফাইনালের অপেক্ষা। কার্ডিফে আজ এ ম্যাচের মাধ্যমে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে খেলবে কে সেটা নিশ্চিত হবে। এ আসরে ইংল্যান্ডই একমাত্র দল, যারা এখনো হারেনি। গ্রুপের তিন ম্যাচেই দুর্দান্ত সব জয় নিয়ে খেলছে আজ সেমিফাইনাল। হারিয়েছে তারা বাংলাদেশ, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। ফলে এ আসরে পরাজয় কী সেটা দেখেনি ইয়ন মর্গান, বেন স্টোকস, জো রুট প্রমুখ।

অপর দিকে পাকিস্তান আজ খেলছে অনেক বাধাবিপত্তি পেরিয়ে। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর পাকিস্তান জিতেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাস্টউইন ম্যাচে চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্য দিয়ে শেষ পর্যন্ত ম্যাচ জয় করেন সরফরাজরা। সেটাও এ কার্ডিফেই। ইংল্যান্ডও নিউজিল্যান্ডকে হারিয়েছে কার্ডিফেই। ফলে দুই দলের জন্যই এ আসরের চেনা মাঠে আজ অনুষ্ঠিত হচ্ছে সেমিফাইনাল।

কার্ডিফে এ আসরের যে ক’টা ম্যাচ হলো তাতে বোলারদেরও বেশ ভূমিকা রয়েছে। অথচ ওভাল, এজবাস্টনে বোলাররা সেভাবে কিছু করতে পারছেন না ব্যাটিংয়ের বিপক্ষে। এ ম্যাচের উইকেট আজ কাকে (বোলার, ব্যাটসম্যান) সাপোর্ট দেবে সেটা দেখার বিষয়। তবে এ সেমিফাইনাল ম্যাচ বেশ জমবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। কারণ দুই দলের বোলিং একই রকম প্রায়। কী পেস কী স্পিন। দুই দলই কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। পার্থক্য গড়ে দেবে ব্যাটিং, যাতে কিছুটা হলেও এগিয়ে ইংল্যান্ড। কারণ ইংলিশ ব্যাটসম্যানরা বেশ ছন্দে, যা অনুষ্ঠিত হওয়া প্রতিটা ম্যাচেই প্রদর্শন করেছেন। দুই ওপেনার জেসন রয়, অ্যালেক্স হেলস, রুট, মর্গান, বাটলার, মঈন আলী পর্যন্ত নিখুঁত ব্যাটিং করতে অভ্যস্ত। বল হাতে প্লাংকেট, বেল, উড, আদিল রশিদ, মঈন আলীরা যেকোনো দলের জন্য ভয়ানক। বড় কথা দলটি রয়েছে জয়ের আমেজে। আজো আগের ধারাবাহিকতায় থেকে আত্মবিশ্বাস নিয়ে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে তারা।

পাকিস্তান দলের ধারাবাহিকতা নেই বললেই চলে। এক ম্যাচে ভালো তো অন্য ম্যাচে বাজে পারফরম্যান্স করছেন। শ্রীলঙ্কার করা ২৩৬ রানের জবাব দিয়ে প্রায় হেরেই বসেছিল। শ্রীলঙ্কার ফিল্ডাররা বাজে পারফরম্যান্স না করলে এ ম্যাচ জয়ের কোনো উপায়ই ছিল না। যে সরফরাজ ম্যাচ জিতিয়েছেন তাকে দুইবার সহজ ক্যাচ ছেড়েছে লঙ্কান ফিল্ডাররা। অথচ ওই দুই ক্যাচের একটি হয়ে গেলেও পাকিস্তান আর পেরে ওঠে না এ ম্যাচে। তা-ও মোহাম্মাদ আমেরকে নিয়ে ইনিংসের সেরা পার্টনারশিপ উপহার দিয়ে ম্যাচ জিতেছে তারা। তবে এগুলো আর মনে রাখবে না পাকিস্তান। এমনকি ইংল্যান্ডও। ফাইনালে ওঠার লড়াইয়ে নতুন পরিকল্পনা এঁকে প্রতিপক্ষকে কিভাবে বিপর্যস্ত করা যায় সেটাই করবেন তারা। দুই দলের শেষ সাক্ষাৎ হয় এ কার্ডিফের সোফিয়া গার্ডেনেই। যাতে জিতেছে পাকিস্তান।

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত ওই ম্যাচে প্রথম ব্যাটিং করে ইংল্যান্ড সংগ্রহ করেছিল ৩০২ রান ৯ উইকেটে। পাকিস্তান ওই রান টপকে যায় ৪৮.২ ওভারে ৬ উইকেট খরচায়। সরফরাজ করেছিলেন ম্যাচ সেরা স্কোর ৯০। ম্যাচ সেরাও হয়েছিলেন এ পাকিস্তানের অধিনায়ক। হাসান আলী চার ও মোহাম্মাদ আমের নিয়েছিলেন তিন উইকেট। দলের এসব পারফরমার এখনো আছেন। যেমনটা রয়েছেন ইংল্যান্ড স্কোয়াডের ক্রিকেটাররাও। ফলে ম্যাচটি যে দারুণ জমজমাট হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। খেলাটি বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে।

দুই দলের সম্ভব্য স্কোয়াড

ইংল্যান্ড : ইয়ন মর্গান (অধিনায়ক), জো রুট, অ্যালেক্স হেলস, বেন স্টোকস, বাটলার, মঈন আলী, আদিল রশিদ, প্লাংকেট, মার্ক উড ও জ্যাক বেল।

পাকিস্তান : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলী, ফাকের জামান, বাবর আজম, মোহাম্মাদ হাফিজ, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, ফাহিম আশরাফ, মোহাম্মাদ আমের, হাসান আলী ও জুনায়েদ খান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!