• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আজ ভাইস চেয়ারম্যানদের নিয়ে বসছেন খালেদা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৭, ২০১৭, ০১:৩১ পিএম
আজ ভাইস চেয়ারম্যানদের নিয়ে বসছেন খালেদা

ঢাকা : নতুন নির্বাচন কমিশন গঠনের তোড়জোড়ের মধ্যেই নিজের দল ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠক শুরু করলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল রাতে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে এ প্রক্রিয়া শুরু হয়। এ বৈঠক চলবে আগামী ১২  ফেব্রুয়ারি পর্যন্ত। বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এসব বৈঠক অনুষ্ঠিত হবে।

গতকাল রাত ৯টায় দলের স্থায়ী কমিটির বৈঠকের পর আজ মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) রাত ৯টায় ভাইস চেয়ারম্যানদের নিয়ে বৈঠক করবেন খালেদা জিয়া। এরপর ১১ ফেব্রুয়ারি রাত ৯টায় নিজের উপদেষ্টা পরিষদের সঙ্গে বৈঠক করে পরদিন ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন বিএনপি চেয়ারপারসন। 

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, রাজনৈতিক পরিস্থিতি নিয়ে পরবর্তী কৌশল নির্ধারণে ‘জরুরি’ এসব বৈঠক ডাকা হয়েছে। দলের কেন্দ্রীয় দফতর সম্পাদকের দায়িত্বে থাকা বিএনপির এই নেতা বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, নতুন নির্বাচন কমিশন গঠনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতেই বিএনপি চেয়ারপারসন এসব বৈঠক আহ্বান করেছেন। 

জানা গেছে, নতুন নির্বাচন কমিশন গঠনের প্রাক্কালে ডাকা বৈঠকে মূলত ‘ইসি’র বিষয় নিয়েই আলোচনা করা হবে। সরকার যদি দলীয় লোক দিয়ে নতুন ‘ইসি’ গঠন করে, সেক্ষেত্রে বিএনপি কী প্রতিক্রিয়া দেখাবে, কোনো কর্মসূচি দেবে কি না, দিলে কী ধরনের কর্মসূচি দেবে- এসব বিষয় নিয়ে নিজের দল ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে এই বৈঠক করছেন খালেদা জিয়া। 

তা ছাড়া ‘সার্চ কমিটি’র কাছে বিএনপি এবং জোট শরিকদের দেয়া ‘নাম’ থেকে প্রধান নির্বাচন কমিশনার বা অন্য দু-একজনকে নির্বাচন কমিশনার নিয়োগ দেয়া হলে বিষয়টিকে কোনভাবে মূল্যায়ন করা হবে, সেটি নিয়েও আলোচনা করা হবে এসব বৈঠকে।

এছাড়া দলীয় একটি সূত্র জানায়, নতুন নির্বাচন কমিশন গঠন করা হলে, তা দলীয়ভাবে কোন বিশ্লেষণে ফেলে মূল্যায়ন করা হবে, সেটি নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামে। এদিকে স্থায়ী কমিটির বৈঠকে আলোচিত বিষয়গুলো শেয়ার করতেই আজ মঙ্গলবার রাতে দলের ভাইস চেয়ারম্যানদের সঙ্গে বসছেন খালেদা জিয়া।

প্রসঙ্গত, এ বছর স্থায়ী কমিটির প্রথম বৈঠকটি হয় গত ২৯ জানুয়ারি। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় ‘সার্চ কমিটি’তে নাম দেবে বিএনপি। সিদ্ধান্ত অনুযায়ী গত ৩১ জানুয়ারি ‘সার্চ কমিটি’র কাছে পাঁচটি নাম প্রস্তাব করে দলটি। 

দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনকারী বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ‘সার্চ কমিটি’ নিয়ে হতাশা প্রকাশ করলেও তাদের আহ্বানে সাড়া দিয়ে নামের প্রস্তাব জমা দিয়েছে। একই সঙ্গে নতুন নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার শুরু থেকেই রাষ্ট্রপতির কাছে শক্তিশালী ও গ্রহণযোগ্য ইসি প্রত্যাশা করে আসছে দলটি। তেমন ইসি না হলে রাজনৈতিক সঙ্কট সৃষ্টি হবে বলেও ইতিমধ্যে হুঁশিয়ারি দিয়েছে বিএনপি। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!