• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আজ ভারতে ৭২তম স্বাধীনতা দিবস উদযাপিত


কলকাতা প্রতিনিধি আগস্ট ১৫, ২০১৮, ০৩:২৬ পিএম
আজ ভারতে ৭২তম স্বাধীনতা দিবস উদযাপিত

কলকাতা : যথাযথ মর্যাদার সঙ্গে আজ ১৫ আগষ্ট ভারতের ৭২ তম স্বাধীনতা দিবস উদযাপিত হচ্ছে। এলক্ষ্যে দেশজুড়েই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নিতে এদিন সকালেই দিল্লির লালকেল্লায় পৌঁছে যান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেখানে প্রধানমন্ত্রীকে সেনার তরফে ‘গার্ড অব অনার’ও দেওয়া হয়। এরপর জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। সাথে সাথেই বেজে ওঠে দেশটির জাতীয় সঙ্গীত।

পতাকা উত্তোলনের পর লালকেল্লায় জাতীর উদ্যেশ্যে ভাষন দেন নরেন্দ্র মোদি। আগামী বছর লোকসভার নির্বাচনের আগে এটাই ছিল মোদির শেষ ভাষন। আর এই মঞ্চ থেকেই গত চার বছরে কেন্দ্রের বিজেপি সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরেন। ভাষনে দুর্নীতি, নারী সুরক্ষা, সন্ত্রাসবাদ, কাশ্মীর ইস্যু, সার্জিক্যাল স্ট্রাইক, তিন তালাক, ব্যবসা, শিক্ষা, মহাকাশ অভিযান সহ একাধিক ইস্যু নিয়ে মুখ খোলেন প্রধানমন্ত্রী।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ, তথ্য ও প্রযুক্তিমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, আরেক সাবেক প্রধানমন্ত্রী এইচ.ডি.দেবগৌড়া, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিজেপি সভাপতি অমিত শাহ, দলটির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবানী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব, ভারতের তিন বাহিনীর প্রধান ও নয়াদিল্লিতে নিযুক্ত একাধিক রাষ্ট্রের রাষ্টদূতরাও। স্বাধীনতা দিবস কর্মসূচি সুষ্ঠভাবে শেষ করার জন্য নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল ঐতিহাসিক লালকেল্লা। আকাশ পথেও নজরদারির ব্যবস্থা করা হয়েছিল।

দিল্লি ছাড়াও দেশিটির প্রতিটি অঙ্গরাজ্য ও কেন্দ্র শাসিত রাজ্যগুলিতেও মর্যাদার সাথে পালিত হয় এই দিনটি। এদিন সকালে কলকাতার রেডরোডে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

দিল্লিতে কংগ্রেসের সদর কার্যালয়ে দেশটির তিরঙ্গা পতাকা উত্তোলন করেন দলের সভাপতি রাহুল গান্ধী। ভারত বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তের পেট্রাপোল স্থলবন্দরে স্বাধীনতা দিবস পালন করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সেখানে উপস্থিত ছিল বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)’এর কর্মকর্তারাও। দুই দেশের যাত্রী ও সাধারণ মানুষও ওই অনুষ্ঠান উপভোগ করেন।

এ উপলক্ষ্যে বিজিবি’এর হাতে মিষ্টি ও ফুল তুলে দেয় বিএসএফ। ফুলবাড়িতে বিএসএফ’এর সীমান্ত চৌকিতেও স্বাধীনতা দিবস পালনের পর বিজিবি’এর হাতে মিষ্টি তুলে দেওয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!