• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আজ রক্তাক্ত ২১ আগস্ট


সোনালী বিশেষ আগস্ট ২১, ২০১৭, ১২:৫০ এএম
আজ রক্তাক্ত ২১ আগস্ট

ঢাকা: আজ ভয়াল ২১ আগস্ট। ২০০৪ সালের এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ভয়াবহ গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। ঘটনার পর হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের (হুজি-বি) ও হরকাতুল মুজাহিদীনের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানের সংশ্লিষ্টতা পান তদন্তকারীরা।

‘জজ মিয়া’ নাটক সাজিয়ে ঘটনাটিকে তৎকালীন চারদলীয় জোট সরকার ভিন্ন খাতে নেওয়ারও অপতৎপরতা চালায়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দ্বিতীয় দফায় অধিকতর তদন্তে বেরিয়ে আসে হামলার নীলনকশা। বেরিয়ে আসে নেপথ্যের ষড়যন্ত্রকারীদের নামও। দুই দফা তদন্তে ৫২ জনকে আসামি করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিলের পর শুরু হয় বিচারকাজ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা ২১ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে সন্ত্রাস ও জঙ্গিমুক্ত একটি শান্তিপূর্ণ গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে দেশের সব নাগরিককে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এদিকে, গ্রেনেড হামলার ঘটনায় দায়ের হওয়া দুই মামলার বিচার ১৩ বছরেও শেষ করতে পারেনি রাষ্ট্রপক্ষ। তবে রাষ্ট্রপক্ষ আশা করছে, চলতি বছরের মধ্যেই বিচারকাজ সম্পন্ন হবে। মামলা দুটি বর্তমানে সাফাই সাক্ষী গ্রহণের পর্যায়ে রয়েছে। এর মধ্যে কারাগারে থাকা ২৩ আসামির মধ্যে ছয় আসামির পক্ষে সাফাই সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়েছে। 

আর দুই আসামির পক্ষে আটজনের সাফাই সাক্ষ্য গ্রহণের আবেদন ট্রাইব্যুনালে জমা আছে। মামলা দুটিতে কারাগারে থাকা ২৩ আসামি এবং জামিনে থাকা আট আসামি সাফাই সাক্ষ্য দেওয়ার সুযোগ পাবেন। সাফাই সাক্ষ্য গ্রহণ শেষে রাষ্ট্র এবং আসামিপক্ষের যুক্তিতর্কের শুনানি শেষেই রায় ঘোষণা করবেন ট্রাইব্যুনাল। ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নূরউদ্দিন মামলার বিচার পরিচালনা করছেন। আগামীকাল ২২ আগস্ট মামলা দুটিতে সাফাই সাক্ষ্য গ্রহণের দিন ধার্য রয়েছে।

বিচার বিলম্বের কারণ সম্পর্কে রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান বলেন, প্রথমে মামলার তদন্ত ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করা হয়। চার্জশিটও অসম্পূর্ণ ছিল। তাই ন্যায়বিচারের স্বার্থে মামলা দুটি অধিকতর তদন্তে যায়। দুই দফা তদন্তেই ছয় বছর সময় পেরিয়ে যায়। এ ছাড়া আসামিপক্ষ বিচার বিলম্বের বিভিন্ন আদেশের বিরুদ্ধে কয়েক দফা উচ্চ আদালতে যাওয়ায় আরো ২৯২ কার্যদিবস ব্যয় হয়। 

অন্যদিকে, আসামিপক্ষ সাক্ষ্য গ্রহণে সময় ক্ষেপণের জন্য সাক্ষীদের অপ্রাসঙ্গিক জেরা করায় অনেক সময় নষ্ট হয়েছে। আসামিপক্ষ এভাবে সময় নষ্ট না করলে আরো অনেক আগেই বিচারকাজ সম্পন্ন হওয়া সম্ভব ছিল। 

তিনি আরো জানান, ‘আমরা রাষ্ট্রপক্ষ এ মামলায় ন্যায়বিচার নিশ্চিত করার চেষ্টা করছি। তাই নির্দিষ্ট করে বিচার শেষ হওয়ায় দিনক্ষণ বলা সম্ভব নয়। তবে আশা করছি, ন্যায়বিচার সমুন্নত রেখে চলতি বছরের মধ্যেই অবশিষ্ট বিচারকাজ সম্পন্ন করতে সক্ষম হবে।’

অন্যদিকে, মামলার অন্যতম আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর আইনজীবী বিএনপি নেতা অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বলেন, রাষ্ট্রপক্ষ মামলা দুটি বিচার শেষ করতে তড়িঘড়ি করছেন। তারা রাজনৈতিকভাবে নেতাদের সাজা দেওয়ার চেষ্টা করছেন। যদিও রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে কোনো সাক্ষ্যপ্রমাণ নেই।

এদিকে, মামলা দুটিতে চার্জশিটের ৪৯১ সাক্ষীর মধ্যে ২২৫ সাক্ষীর সাক্ষ্য শেষ হওয়ার পর রাষ্ট্রপক্ষ সাক্ষ্য সমাপ্ত ঘোষণা করে, যা গত ৩০ মে সম্পন্ন হয়। এরপর গত ১২ জুন মামলাটিতে জামিনে ও কারাগারে থাকা ৩১ আসামির আত্মপক্ষ শুনানি শুরু হয়, যা গত ১১ জুলাই শেষ হয়। আত্মপক্ষ শুনানিতে ৩১ আসামিই নিজেদের নির্দোষ দাবি করেন। এরপর গত ১২ জুলাই আসামিদের সাফাই সাক্ষ্য শুরু হয়। 

এর আগে মামলাটিতে ২০০৮ সালের ১১ জুন ২২ জনের বিরুদ্ধে আদালতে প্রথম চার্জশিট দাখিল করে সিআইডি। ওই বছর ২৯ অক্টোবর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন ট্রাইব্যুনাল। ২০০৯ সালের ৯ জুন পর্যন্ত ৬১ জনের সাক্ষ্য গ্রহণ করেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল। ২০০৯ সালের ৩ আগস্ট রাষ্ট্রপক্ষের আবেদনে অধিকতর তদন্তের নির্দেশ দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

২০১১ সালের ৩ জুলাই অধিকতর তদন্ত শেষে তারেক রহমানসহ আরো ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দাখিল করে সিআইডি। ২০১২ সালের ১৮ মার্চ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ সম্পূরক চার্জশিটের ৩০ আসামির অভিযোগ গঠন করার পর আবার সাক্ষ্য গ্রহণ শুরু হয়।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগিনা লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আবদুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ (কারাগারে মৃত্যু) ২৩ জন কারাগারে রয়েছেন। মামলার অন্য আসামি জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসি কার্যকর এবং হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও শরিফ শাহেদুল ইসলাম বিপুলের ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার মামলায় মৃত্যুদ- কার্যকর হয়েছে। পলাতক রয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ আসামি।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে গ্রেনেড হামলায় প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। গ্রেনেডের স্পিøন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক নেতাকর্মী, সমর্থক ও দ্বায়িত্বরত সাংবাদিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবণশক্তি লোপ পায় তার। 

দেশের ইতিহাসে ভয়াবহ এই গ্রেনেড হামলার আগে ও পরে প্রায় ২০ বারেরও বেশি শেখ হাসিনাকে হত্যাচেষ্টা চালায় জঙ্গিরা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সবাইকে নৃশংসভাবে হত্যা করেন তৎকালীন সেনাবাহিনীর কয়েকজন বিপথগামী অফিসার। এ সময় বিদেশ থাকায় শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা প্রাণে বেঁচে যান।

এদিকে, ২১ আগস্ট গ্রেনেড হামলার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আট আসামি। তারা হলেন মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি, শরীফ শাহেদুল আলম বিপুল, মাওলানা আবু সাঈদ ওরফে ডা. জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, জাহাঙ্গীর আলম, আরিফ হাসান সুমন ও রফিকুল ইসলাম সবুজ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!