• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আজ শুরু ফুটবল মহাযজ্ঞ


ক্রীড়া প্রতিবেদক জুন ১৪, ২০১৮, ০২:২১ এএম
আজ শুরু ফুটবল মহাযজ্ঞ

বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানের ড্রেস রিহার্সেলের একটি দৃশ্য

ঢাকা : বছর, মাস, দিনের পর এখন অপেক্ষা কয়েক ঘণ্টার। এরপরই সেই মাহেন্দ্রক্ষণ। শুরু হবে বৈশ্বিক ফুটবল উৎসব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মনোমুগ্ধকর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ পর্দা উঠবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’- বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের। ১১ শহর, ১২ ভেন্যু, ৩২ দল, ৬৪ ম্যাচ, ৭৩৬ ফুটবলার। সঙ্গে গোটা বিশ্ব। হাইপ্রোফাইল রোমাঞ্চ আর উপমাবিহীন আগ্রহ-উত্তেজনার নিপাট আবহ। শেষ মুহূর্তের উত্তেজনায় কাঁপছে ভ্লাদিমির লেনিনের গোটা রাশিয়া।

বিশ্বকাপ মানেই আবেগ-রোমাঞ্চের শিহরণজাগা অনন্য এক অধ্যায়- যা দেখা যাবে লুঝনিকি, মোরদোভিয়া, নিঝনি নভগোরোদসহ ১২টি নয়নাভিরাম ভেন্যুতে। যার আনন্দ-বেদনার রেণু ছড়িয়ে পড়বে গোটা বিশ্বে। কত প্রতীক্ষার পর মিলেছে আয়োজনের টিকেট। এরই মধ্যে পেরিয়ে গেছে ২০টি আসর। তৎকালীন সোভিয়েত ইউনিয়ন যুগে হয়নি, কপাল খুলল রাশিয়ার ২১তম আসরে। তাও ইংল্যান্ডের সঙ্গে জোর লড়াই করে। বিশ্বকাপ সফল করতে চেষ্টার কমতি নেই দেশটির। কমতি নেই উত্তেজনা-উন্মাদনা-হৈহলে­াড়। কিন্তু সব কিছুর পরও চাপা সংশয়। রাশিয়া কি পারবে ঠিকঠাক বিশ্বকাপ আয়োজন করতে? তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুনিয়েছেন আশার বাণী, ‘সফলভাবেই শেষ হবে ফুটবলের এই মহাযজ্ঞ।’

উদ্বোধনী ম্যাচে লুঝনিকি স্টেডিয়ামে আজ মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। তার আগে আধাঘণ্টা ধরে হবে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। যেখানে দর্শকদের জন্য অপেক্ষা করছে নাচ-গান, চোখ ঝলসানো আলোর বিচ্ছুরণ, বর্ণিল আতশবাজি আর অনিন্দ্যসুন্দর ডিসপ্লে।

৮১ হাজার দর্শক ধারণক্ষমতার লুঝনিকি স্টেডিয়াম উৎসবের বাদ্য-বাজনায় কেঁপে উঠবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। রাশিয়ান ঐতিহ্য ও সংস্কৃতির প্রতিটি ক্ষেত্র ফুটিয়ে তুলবেন প্রায় ৫০০ ড্যান্সার, জিমন্যাস্ট ও ট্রাম্পোলিনিস্ট পারফরমার। উদ্বোধনী অনুষ্ঠানকে রাঙিয়ে দেওয়ার প্রত্যাশায় রয়েছেন ‘অ্যাঞ্জেলস’ গানের জন্য জনপ্রিয় গায়ক রবি উইলিয়ামস। ঐতিহ্যবাহী ধ্রুপদি গানের রোমাঞ্চের পসরা সাজাবেন রাশিয়ান সপরানো আইদা গ্যারিফুলিনাও।

জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লা­াদিমির পুতিন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের। সাবেক ফুটবলারদের মধ্যে আলোর রোশনাইয়ে মঞ্চে আবির্ভূত হবেন ‘দ্য ফেনোমেনন’খ্যাত ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি রোনালদো। তিনবারের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি পেলে থাকবেন কি না, তাতে রয়েছে শঙ্কা। রাশিয়া বিশ্বকাপের থিম সং লাইভ ইট আপ।

ফুটবল অনুরাগীদের এই গানে মাতিয়ে দিতে প্রস্তুত আছেন ত্রয়ী পারফরমার উইল স্মিথ, নিকি জ্যাম ও এরা ইসত্রেফি।  

এরপর শুরু ময়দানি লড়াই। স্বাগতিক বলেই কি ফেভারিটের তালিকায় নাম আসছে না রাশিয়ার। দেশটির যত মনোযোগ আয়োজন নিয়ে। কিন্তু ইউরোর প্রথম আসরে এই সোভিয়েত ইউনিয়ন শিরোপা ঘরে তুলেছিল। ২০০৮ সালের ইউরোতে খেলে সেমিফাইনাল।  

তবে আসর যেখানে বিশ্বজুড়ে, অনুমিতভাবে সবার আগে উচ্চারিত হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনার নাম। দারুণ ব্যালেন্সড টিম নিয়ে রেকর্ড ষষ্ঠ শিরোপার স্বপ্ন আঁকছে নেইমারের ব্রাজিল। মেসির শেষ সুযোগ হিসেবে মরণপণ লড়াইয়ে নামবে আর্জেন্টিনা। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি তো হট ফেভারিট। তবে এই তিনের পর ফেভারিটের তালিকায় ছিল স্পেনের নাম। তবে বিশ্বকাপ শুরুর আগে রীতিমতো হোঁচট স্প্যানিশ শিবিরে। বরখাস্ত হয়েছেন স্পেনের কোচ লোপেতেগুই। কারণ একটাই, আগামী মৌসুমে তিনি হতে যাচ্ছিলেন রিয়াল মাদ্রিদের কোচ। বিশ্বকাপের আগে এমন খবর ভালো চোখে দেখেনি স্প্যানিশ ফুটবল ফেডারেশন।  

স্পেন শিবিরে হা-হুতাশ থাকলেও প্রত্যয়ী ফরাসি শিবির। গ্রিজম্যান, ডেম্বেলে, এমবাপে, পগবাদের নিয়ে গড়া দলটি ফিরিয়ে আনতে চায় ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ের স্মৃতি। খুব বেশি কথা না বললেও হালের তারকা ফুটবলার রোনালদোর পর্তুগাল নীরবে এগিয়ে যাচ্ছে। তাদের প্রথম লড়াইটা আবার স্পেনের সঙ্গেই। ইংলিশ ফুটবলে আলো ছড়ানো মোহাম্মদ সালাহর মিসরও দমে যাচ্ছে না।

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা পানামা ও আইসল্যান্ডের চোখেও রঙিন স্বপ্ন। তবে এবারের বিশ্বকাপটা একদিক থেকে ম্লান। কারণ এবার নেই চারবারের চ্যাম্পিয়ন ইতালি ও তিনবারের ফাইনালিস্ট হল্যান্ড। যারা ইউরোপ অঞ্চল থেকে উতরাতে পারেনি বাছাই পর্বের বৈতরণী, যা অনেকটাই মর্মাহত করছে ভক্ত-সমর্থকদের।

তারপরও থেমে থাকবে না বিশ্বকাপ। ফুটবলারদের রুদ্ধশ্বাস লড়াইয়ে মুগ্ধ হবেন অনুরাগীরা। উত্তেজনা খেলে যাবে সবার প্রাণে। ২০২২ বিশ্বকাপ হবে কাতারে।

গতকাল চূড়ান্ত হয়েছে ২০২৬ বিশ্বকাপের আয়োজকও। মরক্কোকে পেছনে ফেলে এই বিশ্বকাপ আয়োজন করবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। রাশিয়া বিশ্বকাপ শুরু হতে না হতেই দামামা বেজে উঠেছে কনকাকাফ অঞ্চলের বিশ্ব ফুটবল যুদ্ধের। ফুটবল বলেই এত রোমাঞ্চ, এত আবেগ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!