• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
খালেদা জিয়ার গাড়িবহরে হামলা

আজ সারাদেশে, কাল ঢাকায় বিক্ষোভ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২, ২০১৭, ১২:০০ এএম
আজ সারাদেশে, কাল ঢাকায় বিক্ষোভ

ঢাকা: রোহিঙ্গাদের দেখতে যাওয়ার পথে ফেনীতে খালেদা জিয়ার গাড়িবহরে হামলার প্রতিবাদে বৃহস্পতিবার(২ নভেম্বর) সারাদেশের জেলা সদরে বিক্ষোভ করবে বিএনপি। এছাড়া একই কারণে আগামী শনিবার(৪ নভেম্বর) ঢাকা মহানগরের সব থানায়ও বিক্ষোভ দেখাবে দলের নেতাকর্মীরা। 

বুধবার(১ নভেম্বর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংঘাতের রাস্তা ছেড়ে সমঝোতার পথ বের করে সংলাপের ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি। একই সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এ আহ্বান জানান। সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, বিএনপি সংঘাতে জড়াতে চায় না। আমরা আশা করি সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। সরকার সমঝোতার পথে আসবে। আমরা সমঝোতার পথ খোলা রাখতে চাই। বিএনপি মহাসচিব বলেন, আগামী নির্বাচন সুষ্ঠু ও সকলের কাছে গ্রহণযোগ্য করতে সংঘাত ছেড়ে সমঝোতায় পথ খুঁজে বের করে সংলাপের ব্যবস্থা করুন।

মির্জা ফখরুল বলেন, রোহিঙ্গা শরণার্থীদের দেখতে যাওয়া ও আসার পথে ফেনীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলা সুপরিকল্পিত ঘটনা। তবে খালেদা জিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুলিশ যথাসাধ্য চেষ্টা করেছেন। তারপরও আওয়ামী লীগ নেতাদের ইঙ্গিত ও প্রশ্রয়ে খালেদা জিয়ার গাড়িবহরে হামলা চালানো হয়।

বিএনপির মহাসচিব বলেন, আমরা মনে করি খালেদা জিয়ার গাড়িবহরে হামলা গণতন্ত্রের উপর এবং মানবতার বিরুদ্ধে হামলা। এই হামলা বাংলাদেশের মানুষের অধিকার ফিরিয়ে আনতে যে সংগ্রাম তার বিরুদ্ধে হামলা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধরী, ভাইস চেয়ারম্যান আহমদ আযম খান, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন প্রমুখ।

হামলার ঘটনায় পুলিশের মামলা

ফেনীর ফতেহপুরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে দুর্বৃত্তদের হামলার ঘটনায় ২০-২৫ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। কোর্ট পুলিশের পরিদর্শক একে নাজিবুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে ফেনী মডেল থানায় এ মামলা করেন। ফেনী মডেল থানার ওসি রাশেদ খান চৌধুরী মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, এ হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য পাঁচজনকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন- যমুনা পরিবহনের বাসচালক আবদুল মালেক, চৌদ্দগ্রাম ট্রান্সপোর্টের চালক আবদুর রশিদ ও তিন পথচারী।

প্রসঙ্গত, ২৮ অক্টোবর চার দিনের সফরে ঢাকা থেকে কক্সবাজার রওনা দেন খালেদা জিয়া। ওইদিন বিকেলে ফেনী শহরের কাছে মোহাম্মদ আলী বাজার পার হওয়ার সময় একদল মানুষ গাড়িবহরের ওপর হামলা চালায়। এ সময় ওই ব্যক্তিরা খালেদা জিয়ার গাড়িবহরের সঙ্গে থাকা বেসরকারি টেলিভিশন চ্যানেল আই, ডিবিসি, একাত্তর ও বৈশাখী টেলিভিশনের গাড়িসহ বেশকিছু যানবাহনে হামলা চালিয়ে ভাঙচুর করে। এরপর অবশ্য চট্টগ্রামেও বিএনপি চেয়ারপারসনের গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। এ ঘটনার জন্য বিএনপি স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের দায়ী করে। অন্যদিকে সরকারি দলের পক্ষ থেকে বলা হয়েছে, অভ্যন্তরীণ কোন্দলের জের ধরেই এ হামলার ঘটনা ঘটে।

এর মধ্যেই ৩১ অক্টোবর কক্সবাজার থেকে ঢাকায় ফেরার পথে ফের ফেনীতে খালেদা জিয়ার গাড়িবহরের পেছনে পেট্রলবোমা হামলার ঘটনা ঘটে। মঙ্গলবার বিকেলে খালেদা জিয়ার গাড়িবহর ফেনীর মহীপালের ফ্লাইওভার এলাকা অতিক্রম করার কয়েক মিনিট আগে সেখানে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা দুটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। মুহূর্তের মধ্যে বাস দুটি আগুন ধরে দাউদাউ করে জ্বলতে থাকে।

সোনালীনিউজ/এমটিআই/আতা

Wordbridge School
Link copied!