• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আজীবন নিষিদ্ধ শাকিব


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০১৭, ১০:২০ পিএম
আজীবন নিষিদ্ধ শাকিব

ঢাকা: চলচ্চিত্র শিল্পী সমিতি আর বরেণ্য চিত্রনায়ক ফারুককে হেয় করে মন্তব্য করার অভিযোগে চলচ্চিত্রে আজীবনের জন্য নিষিদ্ধ হলেন সময়ের আলোচিত নায়ক শাকিব খান। একইসঙ্গে নিষিদ্ধ করা হয় জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজকে। 

শুক্রবার(২৩ জুন) বিকেলে এফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যালয়ে আয়োজিত চলচ্চিত্র ঐক্যজোটের সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্ত ঘোষণা দেয়া হয়। এসময়ে শাকিব খানকে এফডিসিতে প্রবেশ করতে দেয়া হবে না বলেও জাননো হয়।

সংবাদ সম্মেলনে তাদের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, ব্যক্তিগত স্বার্থে ভারতের নির্মাতাদের সঙ্গে হাত মিলিয়ে দেশীয় চলচ্চিত্রকে ধ্বংস করছেন, আর পরিচালনা না করেও যৌথ প্রযোজনার ছবিতে পরিচালক হিসাবে নিজের নাম ব্যবহার করছেন। এজন্য তাদেরকে নিষিদ্ধের পাশাপাশি আর এফডিসিতে ঢুকতে দেয়া হবে না।

লিখিত বক্তব্য পাঠ করেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। এসময় আরো উপস্থিত ছিলেন আলমগীর, ফারুক, রোজিনা, অঞ্জনা, রিয়াজ, মিশা সওদাগর, জায়েদ খান, পপি, খোরশেদ আলম খসরু, ডিপজলসহ আরও অনেকে।

এর আগে গত এপ্রিল মাসে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১২টি সংগঠন শাকিব খানকে নিষিদ্ধ ঘোষণা করে। এরপর ৩০ এপ্রিল চিত্রনায়ক আলমগীরের মধ্যস্থতায় চলচ্চিত্র পরিচালক সমিতিতে এসে নিজের মন্তব্য, আচরণ এবং ব্যবহারের জন্য দুঃখপ্রকাশ করেন শাকিব খান। তিনি সবার কাছে ক্ষমা চান। এরপর তার ওপর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

এ ব্যাপারে আজ চিত্রনায়ক আলমগীর বলেন, ‘আমি বুঝতে পারিনি শাকিব এতটা বেয়াদপ! তার শিক্ষার অভাব আছে।’ তিনি ৩০ এপ্রিল ওই মধ্যস্থতা করার জন্য দুঃখপ্রকাশ করেন। এরপর চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, ‘চলচ্চিত্র ঐক্যজোটের এই সিদ্ধান্তের সঙ্গে আমরাও একমত। এটা চলচ্চিত্র শিল্পী সমিতিরও সিদ্ধান্ত। শাকিব খান যেমন ঔদ্ধত্বপূর্ণ আচরণ করছে, তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

শাকিব খান এখন যৌথ প্রযোজনার ছবি ‘চালবাজ’–এর শুটিংয়ে লন্ডনে আছেন। শাকিব খান আর শুভশ্রীর ‘চালবাজ’ ছবির শুটিং আটকে দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ ফেডারেশন অব সিনে টেকনেশিয়ান অ্যান্ড ওয়ার্কারস। সংগঠনটি ছবির প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের বিরুদ্ধে অভিযোগ এনেছে। জানা গেছে, সেখানেও ছবির শুটিং স্থগিত আছে।

প্রসঙ্গত, গত ১৮ জুন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি আয়োজিক সংবাদ সম্মেলনে চিত্রনায়ক ফারুককে উদ্দেশ্য করে শাকিব খান বলেন, ‘এতদিন কোথায় ছিলেন সাহেব?  আজকে আপনি এফডিসিতে এসে নেতাগিরি করছেন। চলচ্চিত্রের দুর্দিন তো অনেক আগে থেকেই চলছে। তখন তো আপনাকে দেখা যায়নি। নতুন কমিটির সাথে সাথে ঘুরছেন আপনি। তাদের দুর্বল মানসিকতার কারণে আপনার মতো সুদিনের কোকিলরা সুযোগ পায়।’

এর প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা বলে জানানো হয়েছে। চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৬টি সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র ঐক্যজোট গঠিত।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল/আতা

Wordbridge School
Link copied!