• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আটলান্টিক সাগরে নাবিকসহ জাহাজ উধাও


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২, ২০১৭, ০৫:২৭ পিএম
আটলান্টিক সাগরে নাবিকসহ জাহাজ উধাও

ঢাকা: নোঙর করার জন্য বন্দরের সঙ্গে যোগাযোগ করছিল জাহাজের নাবিক। তীর থেকে তখনো ২ হাজার ৫০০ কিলোমিটার দূরে ছিল জাহাজটি। আটলান্টিক সাগরে থাকা জাহাজটির সঙ্গে এরপর থেকে হঠাৎ করে আর যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

ব্রাজিল থেকে লোহার আকরিক নিয়ে স্টেলার ডেইজি নামের বড় ও জাহাজটি চীনের পথে রওয়ানা হয়েছিল। জাহাজটি সাধারণত খনিজ আকরিক বহন করে থাকে। দক্ষিণ কোরিয়ার মালবাহী জাহাজরটির এভাবে উধাও হয়ে যাওয়ায় নানা সন্দেহ দানা বেধেছে বন্দর কর্তৃপক্ষের মনে।

জাহাজটিতে ২২জন নাবিক রয়েছেন। নাবিকসহ জাহাজের খোঁজে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিখোঁজ হওয়ার পরে ১ এপ্রিল জীবন রক্ষাকারী একটি রাবারের ডিঙি নৌকায় ওই জাহাজের দুই ফিলিপিনো নাবিককে উদ্ধার করা হয়। কিন্তু ওই এলাকায় পাওয়া জাহাজটির অন্যান্য লাইফবোট ও রাবারের ডিঙিগুলো খালি অবস্থায় পাওয়া গিয়েছে।

দেশিটর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ওই ২২ জনের খোঁজে একটি তল্লাশি অভিযান শুরু করা হয়েছে। নিখোঁজ নাবিকদের মধ্যে ১৪ জন ফিলিপিনো এবং আট জন দক্ষিণ কোরীয় নাগরিক। জাহাজটি খুঁজে বের করা ও উদ্ধারকাজে সহায়তা করার জন্য ব্রাজিল ও উরুগুয়েকে করেছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার বুসান-ভিত্তিক পোলারিস শিপিং কোম্পানির। সর্বশেষ ৩১ মার্চ জাহাজটি থেকে পরিচালনা কর্তৃপক্ষ পোলারিস শিপিংয়ের কাছে একটি সঙ্কট বার্তা পাঠানো হয়েছিল।

ওই দিন জাহাজটির এক নাবিকের কাছ থেকে পোলারিসে আসা সর্বশেষ বার্তায় বলা হয়েছিল, বাম পাশ ফুটো হয়ে জাহাজটি দ্রুত পানিতে তলিয়ে যাচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!