• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আত্মকর্মসংস্থান ও প্রবৃদ্ধি সহায়ক হবে মুদ্রানীতি: গভর্নর


জ্যেষ্ঠ প্রতিবেদক জুলাই ২৬, ২০১৭, ০৮:২০ পিএম
আত্মকর্মসংস্থান ও প্রবৃদ্ধি সহায়ক হবে মুদ্রানীতি: গভর্নর

ঢাকা: আগামী ছয় মাসের(জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এসময়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, এবারের মুদ্রানীতি স্থিতিশীল, কর্মসংস্থান ও প্রবৃদ্ধি সহায়ক। বুধবার(২৬ জুলাই) দুপুরে বাংলাদেশ ব্যাংক ভবনে মুদ্রানীতি প্রকাশ করেন।

কর্মসংস্থান বৃদ্ধির ব্যাখ্যা দিতে গিয়ে গভর্নর বলেন, কর্মসংস্থান বৃদ্ধিতে আমরা আত্মকর্মসংস্থানের দিকে বেশি গুরুত্ব দিয়েছি। নতুন উদ্যোক্তরা প্রশিক্ষণ নিয়ে যাতে সহজে ঋণ পায় তার জন্য মুদ্রানীতি সহায়ক হবে।

বাংলাদেশ ব্যাংক ছয় মাস পরপর বছরে দু’বার মুদ্রানীতি ঘোষণা করে। বছরের একটি সময়ে বাজারে কী পরিমাণ অর্থের সরবরাহ ও ঋণ দেয়া হবে মুদ্রানীতে তার একটি প্রাক্কলন(পূর্বাভাস বা লক্ষ্যমাত্র) দেয়া হয়। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও অর্থনীতির সূচকগুলো এই ছয় মাসে কেমন হতে পারে তার একটি পূর্বাভাস দেয়া হয় মুদ্রানীতিতে।

এবারের মুদ্রানীতিতে গড় বার্ষিক ভোক্তামূল্যস্ফীতি ধরা হয়েছে ৫.৫ শতাংশ। মোট দেশজ উৎপাদন(জিডিপি) প্রবৃদ্ধি ৭.৪ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন বিবেচনায় রাখা হয়েছে। এজন্য ব্যাংক ব্যবস্থা থেকে অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি  ১৫.৮ শতাংশ বৃদ্ধি ধধরা হয়েছে। যার মধ্যে বেসরকারি ও সরকারি খাতের জন্য ঋণ প্রবৃদ্ধি যথাক্রমে ১৬.৩ ও ১২.১  শতাংশ।

এসময় গভর্নর এক প্রশ্নের উত্তরে বলেন, জাতীয় সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ায় ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণ নেয়া কমেছে। উল্টো সরকার ব্যাংকের ঋণ পরিশোধ করছে। এবারের মুদ্রানীতিতে দুটি ঝুঁকি রয়েছে বলে উল্লেখ করা হয়। এর মধ্যে জাতীয় সঞ্চয়পত্রের সুদহার বর্তমানে ব্যাংকের মুনাফার চেয়ে বেশি হওয়ায় এবং বন্ড মার্কেট গতিশীল করতে সঞ্চয়পত্রের সুদ হার কমানো হবে। যা সময়ের আলোকে করা হবে বলে জানো হয়।

অপর ঝুঁকিটি হলো, প্রবাসী আয়(রেমিট্যান্স) কমে যাওয়া। বৈশ্বিকভাবে প্রবাসী আয় কমলেও বাংলাদেশের বেলায় বেশি কমেছে। প্রবাসী আয় বাড়াতে বেশ কিছু পদক্ষেপ  নেয়া হবে। যাতে প্রবাসীরা সহজেই ব্যাংকিং চ্যানেলে তাদের আয় পাঠাতে পারে।

এ সময় বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী, ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান ও এস কে সুর চৌধুরী, প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ফয়সাল আহমেদ, অর্থনৈতিক উপদেষ্টা ড. আখতারুজ্জামানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!