• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আত্মপক্ষ সমর্থন শেষ, যুক্তিতর্ক শুরু ১৯ ডিসেম্বর


আদালত প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০১৭, ১২:৪৮ পিএম
আত্মপক্ষ সমর্থন শেষ, যুক্তিতর্ক শুরু ১৯ ডিসেম্বর

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থন শেষ হয়েছে। আগামী ১৯, ২০ ও ২১ ডিসেম্বর এ মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেছেন আদালত।

গতকাল মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুরে যুক্তিতর্কের এই দিন ধার্য করেন বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান। এর আগে প্রায় তিন ঘণ্টা আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেন খালেদা জিয়া।

তবে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার আত্মপক্ষ সমর্থনের বক্তব্য লিখিতভাবে জমা দেওয়ার নির্দেশ দেন আদালত। এ ছাড়া যুক্তিতর্কের জন্যও ওই তিন দিনের সময় নির্ধারণ করেন।

এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন জানিয়েছেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার আত্মপক্ষ সমর্থনও মৌখিকভাবে দিতে চান খালেদা জিয়া। ১৯ ডিসেম্বর আদালতের কার্যক্রম শুরু হলে বিষয়টি জানিয়ে মৌখিকভাবে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে আদালতের কাছে অনুরোধ করা হবে।

গতকাল আদালতে হাজির আত্মসমর্পণ করেন খালেদা জিয়া। এ সময় তার পক্ষে জামিন আবেদন করা হয়। এ বিষয়ে শুনানি শেষে তার জামিন আবেদন মঞ্জুর করেন বিচারক। আদালতে খালেদা জিয়ার পক্ষে দুটি আবেদন করা হয়। এগুলো হলো : যুক্তিতর্ক স্থগিত করে আত্মপক্ষে বক্তব্য দেওয়ার সুযোগ এবং আত্মসমর্পণ করে জামিন।

খালেদা জিয়াকে জামিন দেওয়ার পাশাপাশি যুক্তিতর্ক শুরুর জন্য আদালতের দেয়া আগের আদেশ বাতিল করে আত্মপক্ষ সমর্থনের অনুমতি দেন আদালত। একই সঙ্গে এ বক্তব্য আজকের মধ্যেই শেষ করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়।

আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার এবং দুদকের পক্ষে মোশাররফ হোসেন কাজল। দুদকের এই আইনজীবী খালেদা জিয়ার করা দুটি আবেদনের বিরোধিতা করে বক্তব্য দেন।

এর পরিপ্রেক্ষিতে জমিরউদ্দিন সরকার বলেন, গত ধার্য তারিখে হরতালে নিরাপত্তাজনিত কারণে তিনি (খালেদা জিয়া) উপস্থিত হতে পারেননি। ন্যায়বিচারের স্বার্থে আত্মপক্ষ সমর্থনে ফৌজদারি কার্যবিধি ৩৪২ ধারা অনুসারে বক্তব্যর জন্য আবেদন করছি।

অন্যদিকে মোশাররফ হোসেন কাজল বলেন, তিনি (খালেদা জিয়া) জামিনের শর্ত ভঙ্গ করেছেন, এ মুহূর্তে আত্মপক্ষ সমর্থনের সুযোগ নেই। কেননা, তিনি ইতোপূর্বে বহুবার জামিনের শর্ত ভঙ্গ করেছেন। তবে দুদকের বিরোধিতার পরও আদালত খালেদা জিয়াকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেন।

এর আগে আত্মপক্ষ সমর্থন করতে সময়মতো আদালতে হাজির না হওয়ায় গত ৩০ নভেম্বর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন রাজধানীর বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালত। একই সঙ্গে আত্মপক্ষ সমর্থনের বক্তব্য দেওয়ার সুযোগ বাতিল করে ৫, ৬ ও ৭ ডিসেম্বর যুক্তিতর্কের জন্য দিন নির্ধারণ করেন আদালত। তবে আজ এই আদেশ বাতিল করে নতুন আদেশ দেওয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!