• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আনসারুল্লাহ বাংলাটিমের দুই জঙ্গি আটক


নারায়ণগঞ্জ প্রতিনিধি নভেম্বর ২২, ২০১৬, ০৫:৫১ পিএম
আনসারুল্লাহ বাংলাটিমের দুই জঙ্গি আটক

নারায়ণগঞ্জ : জেলার সিদ্ধিরগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে চাপাতি-ছুরিসহ নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)। মঙ্গলবার (২২ নভেম্বর) ভোরে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া এলাকার ইদ্রিস আলীর ছেলে আব্বাস আলী (২৭) ও রংপুর জেলার কাউনিয়া এলাকার সাহেব আলীর ছেলে সাব্বির হোসেন রাজু (২২)। মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জের আদমজীতে র‌্যাব-১১ এর সদর দপ্তরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কমান্ডিং অফিসার লে. কর্ণেল কামরুল হাসান।

র‌্যাব জানায়, আব্বাস আলী জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে ২০১২ সালের ফেব্রুয়ারিতে ময়মনসিংহের নিজ গ্রাম ছনকান্দায় একটি ঘরোয়া ওয়াজ মাহফিলে জনৈক জসিমউদ্দিন রাহমানিয়ার বয়ানের পর থেকেই তার প্রতি আসক্ত হয়ে পড়ে। এছাড়া একটি গার্মেন্টে চাকরি করার সুবাধে ফিরোজ ও সেলিম নামের দুইজনের সঙ্গে বই লেনদেনের মাধ্যমে ঘনিষ্টতায় আনসারুল্লাহ বাংলাটিমের সঙ্গে সম্পৃক্ত হয়। পরে আব্বাসকে আনসারুল্লাহ বাংলাটিমের ঢাকা বিভাগের সমন্বয়ক হিসেবে নিযুক্ত করা হয়। এছাড়া বিভিন্ন স্লিপার সেলের সাথে সংযুক্ত করে। ফেসবুকে ৬-৭ জনের গ্রুপ তৈরির মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ ও মাধ্যম হিসেবে ‘টোটানোটা’ ইমেইল ব্যবহার করতো। অপরদিকে সাব্বির হোসেন রাজু ফেসবুকের কিছু গ্রুপের এডমিন ছিল। সে জিহাদী বই সংগ্রহ করে অন্যদেরকে দিয়ে এ ব্যাপারে উদ্বুদ্ধ করতো।

জিজ্ঞাসাবাদে তারা আরো জানান, সোশ্যাল মিডিয়া হতে আল কায়দার ভাবাদর্শে অনুপ্রাণিত হয়ে দেশে জঙ্গি কার্যক্রম পরিচালনা করতো। তাদের অন্যতম লক্ষ্য ছিল কাশিমপুর কারাগারে হামলা করে গ্রেপ্তার তাদের নেতা জসিমউদ্দিন রাহমানীকে মুক্ত করা। সেজন্য তারা কাশিমপুর এলাকার কয়েকটি গ্রুপের সঙ্গে সমন্বয় করেছিল এবং সুযোগ পেলে হামলার অপেক্ষায় ছিল। বিকল্প হিসেবে তারা রাস্তায় হামলা করে রাহমানীকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছিল। সেই সঙ্গে টার্গেট কিলিংয়ের জন্য আলোচিত ব্লগার ও তাদের ভাষায় কথিত নাস্তিকদের হত্যার পরিকল্পনা করেছিল। এসব কাজগুলো সম্পন্ন করতে অন্য জঙ্গি গ্রুপের সাথেও যোগাযোগ স্থাপন করে একত্রিত হওয়ার প্রচেষ্টা চালায় ও নিয়মিত বৈঠক করে সাংগঠনিক পরামর্শ করতো। তাদের দেয়া তথ্য মতে তামিম আল আদনানি নামে একজন বর্তমানে মালয়েশিয়াতে অবস্থান করছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!