• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আনান কমিশনের সুপারিশ জাতিসংঘে উঠাবেন প্রধানমন্ত্রী


জ্যেষ্ঠ প্রতিবেদক সেপ্টেম্বর ১৪, ২০১৭, ০৪:৪৮ পিএম
আনান কমিশনের সুপারিশ জাতিসংঘে উঠাবেন প্রধানমন্ত্রী

ঢাকা: জাতিসংঘের ৭২তম অধিবেশনে যোগ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে বিশেষ কথা বলবেন। সমস্যা সমধানে মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি ও আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের জন্য প্রস্তাব দিবেন প্রধানমন্ত্রী।

সাংবাদিকদের এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। বৃহস্পতিবার(১৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালায়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার বিষয়ে জানাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আগামী ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইর্য়কের উদ্দেশে ঢাকা ছাড়বেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত তিন সপ্তাহে বাংলাদেশ মিয়ানমার সীমান্তে ৪০ কিলোমিটার এলাকাজুড়ে প্রায় চার লাখ রোহিঙ্গা এসেছে, যাদের বেশির ভাগই নারী, শিশু ও বয়োজ্যেষ্ঠ নাগরিক।

মন্ত্রী আরও জানান, এর আগে থেকে অবস্থান নেয়া চার লাখ রোহিঙ্গার বেশির ভাগই আছে কক্সবাজারে। সব মিলে রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ আজ এক গভীর সঙ্ককটের মুখোমুখি। এ প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী জাতিসংঘে বক্তব্য দেয়ার সময় রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টিতে গুরুত্ব দেবেন। তিনি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের পাশাপাশি বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার কথাও বলবেন।

নিরাপত্তা পরিষদ রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে যে বিবৃতি দিল, সেটা বাংলাদেশ কীভাবে মূল্যায়ন করে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা চাইছিলাম নিরাপত্তা পরিষদ এই পরিস্থিতিতে একটা অবস্থান তুলে ধরুক। সেদিক থেকে এই বিবৃতি আমরা সময়োপযোগী ও জোরালো বলে মনে করি।

রাখাইনে চলমান সহিংসতার প্রেক্ষাপটে সেখানকার বেসামরিক লোকজনের সুরক্ষার জন্য বাংলাদেশ নিরাপদ অঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছিল। মিয়ানমার এটি প্রত্যাখ্যান করেছে বলে গণমাধ্যম খবর প্রকাশ করেছে। এ বিষয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী কোনো মন্তব্য করেননি।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!