• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ


নিজস্ব প্রতিবেদক     আগস্ট ৯, ২০১৬, ০২:০৩ পিএম
আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ (৯ আগস্ট) মঙ্গলবার। ‘আদিবাসীদের শিক্ষার অধিকার’ প্রতিপাদ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে আদিবাসী শিশুদের মাতৃভাষায় শিক্ষার কথা বলা হলেও এখনও তা বাস্তবায়ন হয়নি। তারা এখনও নিজেদের ভাষায় শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত।

adi

এদিকে, দিবসটি উপলক্ষে আদিবাসী ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবি করছেন তারা।

adibasi

এছাড়াও বাদ পড়া আদিবাসীদের অবিলম্বে গেজেটে অন্তর্ভুক্ত, শিক্ষা ও চাকরিতে ৫ শতাংশ কোটার পূর্ণ বাস্তবায়ন এবং উন্নয়নের নামে আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদ বন্ধের দাবি জানান বক্তারা।

adi

আদিবাসী দিবস উপলক্ষে বেসরকারি প্রতিষ্ঠান নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন এক বিবৃতিতে বলেছেন, বাংলাদেশে বিভিন্ন অঞ্চলের প্রায় ৩০ লক্ষাধিক আদিবাসী জনগণ মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত। তাদের ভাষা, সংস্কৃতি ও জীবনধারা এখন হুমকির মুখে।

adi

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!