• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চ্যানেলের যত আয়োজন


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ২১, ২০১৮, ০৮:৪৯ এএম
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চ্যানেলের যত আয়োজন

‘মূল্যায়ন’ নাটকের একটি দৃশ্যে রাইসুল ইসলাম আসাদ, শারমিন জোহা শশী  

ঢাকা: ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারাবিশ্বে ভাষা শহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে । এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক এই  মাতৃভাষা দিবসে চ্যানেলগুলো আয়োজন করেছে নানা অনুষ্ঠানমালার। 

এটিএন বাংলায় আজ রাত ৯টায় প্রচার হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিশেষ নাটক ‘মূল্যায়ন’ নাটকটি রচনা করেছেন পারভেজ ইমাম। পরিচালনা করেছেন নুরুল ইসলাম। অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, শারমিন জোহা শশী প্রমুখ। 

চ্যানেল আইতে ‘নতুন ফাগুন’
আজ চ্যানেল আইর অনুষ্ঠানমালায় প্রচার হবে বিশেষ নাটক ‘নতুন ফাগুন’। মাসুম শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। অভিনয়ে তানজিন তিশা, ওয়াসেক, সৈয়দ হাসান ইমাম প্রমুখ। প্রচার হবে রাত ৮টায়।

একুশে টেলিভিশনে ‘পঙ্‌ক্তিমালা ৫২’
একুশে টেলিভিশনে রাত ৮টায় প্রচার হবে ভাষার কবিতা নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘পঙ্‌ক্তিমালা ৫২’। সোহেল রানা সবুজ এবং সিফাত তন্ময়ের প্রযোজনায় অনুষ্ঠানটিতে কবিতা পরিবেশন করেছেন দেশের স্বনামধন্য কবি নির্মলেন্দু গুণ, আসাদ চৌধুরী, রূপা চক্রবর্তী, সাহদাত হোসেন নীপু এবং শিমুল মুস্তফা।

এনটিভিতে ‘বাংলা ভাষার উপকথা’
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ দুপুর ২টা ৩০ মিনিটে এনটিভির স্টুডিও থেকে সরাসরি সমপ্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘বাংলা ভাষার উপকথা’। কবি আসাদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করবেন ড. বিশ্বজিৎ ঘোষ, ড. মোস্তফা সেলিম, শিল্পী সেলিম চৌধুরী এবং লুইপা।

আরটিভিতে ‘একুশের গান’
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আরটিভির বিশেষ আয়োজন একুশের গান ও কবিতা নিয়ে অনুষ্ঠান ‘একুশের গান’। অনুষ্ঠানটি শুরু হবে আজ সকাল ৭টা ৩০ মিনিটে। ‘একুশের গানে’ সংগীত পরিবেশন করবেন অনুপমা মুক্তি, দেবলীনা সুর, মামুন জাহিদ ও ইউসুফ। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করবেন শিমুল মুস্তাফা। রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বেঙ্গল মাল্টিমিডিয়া থেকে সরাসরি করা হবে অনুষ্ঠানটি। 

বাংলাভিশনে ‘দেখা’
আন্তর্জাতিক মাতৃভাষা এবং মহান শহীদ দিবস উপলক্ষে নাটক ‘দেখা’ বাংলাভিশনে প্রচার হবে আজ রাত ৯টা ০৫ মিনিটে। নূর ইমরান মিঠুর রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, নাঈম, ইলোরা গহর প্রমুখ।

মাছরাঙা টেলিভিশনে ‘আমি বাংলায় গান গাই’
সংগীতানুষ্ঠান ‘আমি বাংলায় গান গাই’ মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে রাত ১১টায়। এতে গান পরিবেশন করবেন এ প্রজন্মের সংগীতশিল্পী অপু, আব-ই জান্নাত ও মিতু রাণী কর্মকার। 

দেশ টিভিতে ‘একুশ বাঁচে অবিরত’
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশ টিভি আয়োজন করেছে এক বিশেষ ফোনোলাইভ ‘একুশ বাঁচে অবিরত’। গান ও কবিতার সমন্বয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। এতে সংগীত পরিবেশন করবেন মৌটুসী পার্থ ও বাদশাহ বুলবুল। কবিতা আবৃত্তি ও উপস্থাপনা নিয়ে থাকছেন হাসান আরিফ, সঙ্গে রূপা চক্রবর্তী। বুলবুল ইসলামের প্রযোজনায় অনুষ্ঠানটি সরাসরি প্রচার হবে আজ রাত ৯টা ৪৫ মিনিটে।

দীপ্ত টিভিতে ‘আমার ভাষা আমার অহংকার’
দীপ্ত টিভিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ভাষা আমার অহংকার’ প্রচার হবে আজ দুপুর ১২টা ৩০ মিনিটে। এ প্রামাণ্যচিত্রে ভাষা আন্দোলনের গৌরবান্নিত ইতিহাসকে তুলে ধরার সঙ্গে সঙ্গে বাংলা ভাষাকে বিশ্বদরবারে সম্মানিত করার প্রক্রিয়ায় যে বা যারা ভূমিকা রেখেছে এবং যেভাবে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে, সেই গৌরবোজ্জ্বল ইতিহাসকে তুলে ধরা হবে বিশেষভাবে। একই সঙ্গে বাংলাদেশে এই ভাষার বর্তমান অবস্থা কি? এক্ষেত্রে রাষ্ট্র, শিক্ষানীতি ও জনসাধারণের ভূমিকা কি? এসব বিষয়ও তুলে ধরার চেষ্টা করা হবে।

 সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!