• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আফগানদের কাছে হারের কারণ কী? শুনুন মাশরাফির মুখে


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২১, ২০১৮, ১০:০২ এএম
আফগানদের কাছে হারের কারণ কী? শুনুন মাশরাফির মুখে

ঢাকা : শ্রীলঙ্কার কাছে অমন দাপুটে জয়ের পর মনে হয়েছিল আফগানিস্তানও হেরে যাবে বাংলাদেশের কাছে। কিন্তু হলো উল্টো। শ্রীলঙ্কাকে যে ব্যবধানে (১৩৭ রানে) হারিয়েছিল বাংলাদেশ তার কাছাকাছি ব্যবধানে (১৩৬ রানে) আফগানদের কাছে হেরে গেল মাশরাফি মুর্তজারা।

বাংলাদেশ শুরুটা ভালো করলেও শেষদিকে বোলিংটা ছিল হতাশাজনক। শেষ ১০ ওভার থেকে যে রান তুলল আফগানরা সেটিই আসলে ব্যবধান গড়ে দিয়েছে। আফগানিস্তানের বিপক্ষে হারের রেশ কাটতে না কাটতেই শুক্রবারই বাংলাদেশকে মাঠে নামতে হচ্ছে সুপার ফোরের ম্যাচে। প্রতিপক্ষ শক্তিশালি ভারত। সে ভাবনা মাথায় রেখেই বিশ্রাম দেওয়া হয়েছিল মুশফিকুর রহীম ও মোস্তাফিজুর রহমানকে। তামিম ইকবাল তো আগেই চোট পেয়ে দেশে ফিরে গেছেন। এই তিন জনের অভাব আফগান ম্যাচে হাড়ে হাড়ে টের পেয়েছেন বাংলাদেশ অধিনায়ক। তরুণরা যে এখন দায়িত্ব নিয়ে খেলতে শেখেনি সেটিও প্রমাণিত।

বাংলাদেশ কেন আফগানিস্তানের সঙ্গে ১৩৬ রানের বিশাল ব্যবধানে হারল? কেনই বা কোনও ব্যাটসম্যান ন্যূনতম প্রতিরোধটুকু গড়তে পারলেন না? অবশ্য ম্যাচ শেষে কোনও অজুহাত দাঁড় করাতে চাইলেন না মাশরাফি,‘ কোনও অজুহাত দাঁড় করাতে চাই না। যারা খেলেছে, তারাও আমাদের সেরা স্কোয়াডের ক্রিকেটার। এই পর্যায়ে খেলার মতো বলেই ওরা আছে। কাজেই অজুহাত চলে না। আমাদের পারফরম্যান্সই ছিল হতাশাজনক।’

আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচে জয় পরাজয়ে কোনও গুরুত্ব ছিল না। তবে সম্মানের একটা ব্যাপার তো ছিলই। আগের দিনই যেমন পাকিস্তানকে স্রেফ উড়িয়ে জিতেছে ভারত। সেখানেও জয় পরাজয়ের ভুমিকা ছিল না। কিন্তু সম্মানের ব্যাপার ছিল। বাংলাদেশের বেলায় সেটি তো আরও বেশি। মাত্র কিছুদিন হলো ক্রিকেটের কুলিন পরিবারে ঢুকেছে আফগানিস্তান। তাদের কাছে অসহায় আত্মসমর্পণ দুঃখজনকই বটে।

তাহলে কী আফগানিস্তান ম্যাচকে সিরিয়াসভাবে নেওয়া হয়নি? মাশরাফি বলছেন,‘ আমার কাছে মনে হয় না ফোকাস কম ছিল। জিততেই চেয়েছিলাম আমরা। ৪০ ওভার পর্যন্ত আমরা ঠিকঠাকই ছিলাম। তারপর ওরা এগিয়ে গেছে। সংশয় বলতে, একটা ব্যাপার ছিল যে আজকে খেলে আবার কালকে খেলতে হবে। কিভাবে ম্যাচটিকে নেব আমরা, এটি বোঝার ব্যাপার ছিল। তবে হেরে যাওয়ার পর অজুহাত দিয়ে লাভ নেই।’

বৃহস্পতিবার আবুধাবিতে ম্যাচ হেরে রাতেই দুবাইয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ দল। আজই যে মাশরাফিদের নেমে পড়তে সুপার ফেরের ম্যাচ খেলতে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!